Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

আমরা যা নিতে পারি না, তার চেয়েও বেশি দেয়ার জন্য চীন প্রস্তুত আছে: পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ৮:৪৯ পিএম

‘আমরা পদ্মা সেতু নির্মাণ করছি। আরও পদ্মা সেতু নির্মাণ করব। ইতোমধ্যে পরিকল্পনা চলছে। আমরা কর্ণফুলী টানেল তৈরি করছি, আরেকটি টানেল যমুনার উত্তর দিকের শেষ প্রান্তে করার পরিকল্পনা করছি।’- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেছেন।

আজ রোববার (২৯ ডিসেম্বর) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের বন্ধুর প্রয়োজন আছে, অর্থের প্রয়োজন আছে। এ মুহূর্তে চীন আমাদের অকৃত্রিম বন্ধু। চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আমাদের প্রধানমন্ত্রীর ভালো কেমিস্ট্রি আছে। কথাবার্তা, দেখা-সাক্ষাৎ হয়েছে। যোগাযোগও হয়েছে। আমরা যা নিতে পারি না, তার চেয়েও বেশি দেয়ার জন্য চীন প্রস্তুত আছে।

এম এ মান্নান বলেন, চীন বিশাল অবকাঠামো তৈরি করে তাদের দেশটাকে রূপান্তর করছে। তারা হাজার হাজার মাইল সড়ক বানিয়েছে। অনেক রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা একটি গাড়িও চলে না, কিন্তু রাস্তা বানানো আছে। অবকাঠামো পরিবর্তন করে চীন তার মেরুদণ্ডে বিশাল নাড়া দিয়েছে। আমাদের সরকারও বোধহয় ওই দিকেই যাচ্ছে বা অর্থনীতিকে নাড়া দিচ্ছে।

মন্ত্রী আরও বলেন, চলার ক্ষেত্রে কোনো কোনো সময় বোঝার সমস্যা হয়ে যায়, আমরা ওদিকে যাচ্ছি না। তবে চীন এই মুহূর্তে আমাদের অন্যতম অকৃত্রিম বন্ধু। চীন বিশ্বব্যাপী তাদের ভূমিকা রাখছে। এর সঙ্গে আমরাও আছি। এতে আমরা আনন্দবোধ করি।

অনুষ্ঠানটিতে এসময় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত লি জিমিং, সাবেক শিল্পমন্ত্রী ও বাংলাদেশের সাম্যবাদী দলের (মার্কসবাদী-লেনিনবাদী) সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বিএনপির আব্দুল মঈন খানসহ অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ