Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভূমি মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটির সভা হচ্ছে না দীর্ঘদিন

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

অগ্রাধিকারসহ অনেক প্রকল্পের ভূমি বরাদ্দের বিষয় আটকা
বিশেষ সংবাদদাতা : ভূমি মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটির সভা ডাকা হচ্ছে না দীর্ঘদিন। যে কারণে সরকারের অনেকগুলো প্রকল্পের ভূমি বরাদ্দের বিষয়টি আটকে আছে। এর মধ্যে সরকারের কয়েকটি অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্পও রয়েছে। ভূমি বরাদ্দ না হওয়ায় প্রকল্পের কাজ শুরুতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ নিয়ে প্রকল্প পরিচালকরা রীতিমতো উদ্বিগ্ন বলে জানা গেছে।
জানা গেছে, এ বছর সরকারের কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটির মাত্র একটি সভা হয়েছে। ওই সভায় পদ্মা সেতুসহ আরেকটি প্রকল্পের ভূমি বরাদ্দ দেয়া হয়। এরপর গত ৪ এপ্রিল আরেকটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় পূর্বের সভায় বরাদ্দ দেয়া প্রকল্পের ভূমি বরাদ্দের ছোট দু’টি সংশোধনী অনুমোদন করা হয়। এতে আর কোনো এজেন্ডা ছিল না। কয়েকটি জনগুরুত্বপূর্ণ প্রকল্পের ভূমি অধিকরণ প্রস্তাব কমিটি সভায় উপস্থাপনের জন্য অপেক্ষমাণ থাকলেও ওগুলো এজেন্ডাভুক্ত করা হয়নি।
ভূমি মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, তিন মাস পর কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটি সভা হয়ে থাকে। ভূমিমন্ত্রী এ সভায় সভাপতিত্ব করেন।
চলতি মাসে একটি সভা অনুষ্ঠানের জন্য মন্ত্রীর কাছে নথিও উপস্থাপন করা হয়। কিন্তু মন্ত্রণালয়ের সচিব মেজবাউল আলম দেশের বাইরে থাকায় মন্ত্রী সভার সিদ্ধান্ত দেননি। জানা গেছে, মন্ত্রণালয়ের সচিব বর্তমানে বিদেশ সফরে রয়েছেন। আগামী রোববার দেশে ফিরে তিনি আবারও বিদেশ সফরে যাবেন। ওই কর্মকর্তা আরো জানান, এ মাসেও সভা হওয়ার সম্ভাবনা নেই। ঈদের পরে সভা ডাকা হতে পারে।
নাম প্রকাশে অনিচ্ছুক ভূমি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, সরকারের মেগা প্রকল্প ‘গজারিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র’-এর ভূমি বরাদ্দের বিষয়টিও বর্তমানে অপেক্ষমাণ রয়েছে। ইতোমধ্যেই মুন্সিগঞ্জের জেলা প্রশাসক ওই প্রকল্পের ভূমি বরাদ্দের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ করেছেন। তিনি আরো জানান, সরকারের অগ্রাধিকার অনেক প্রকল্পের ভূমি বরাদ্দ যথাসময়ে না হওয়ায় প্রকল্পের কাছ পিছিয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন