Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

বগুড়ায় অতিরিক্ত সেশন ফির প্রতিবাদে স্মারকলিপি

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বগুড়ায় স্কুল ও কলেজ সমূহে সেশন ফি সরকার নির্ধারিত ২ হাজার টাকার বেশি আদায় না করার দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। এ ব্যাপারে হাইকোর্টের রুল ও নির্দেশনা থাকার পরেও সে নির্দেশনা বাস্তবায়ন হচ্ছেনা দাবি করে এই স্মারকলিপি দেয়া হয়। রোববার দুপুরে হাইকোর্টে এ ব্যাপারে রিটকারি বগুড়ার শুকরা এন্টারপ্রাইজ’র স্বত্ত্বাধিকারি মো. আব্দুল মান্নান আকন্দ বগুড়া জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপিতে আব্দুল মান্নান আকন্দ রিট পিটিশনের পূর্ণাঙ্গ রায় বাস্তবায়নের লক্ষ্যে ২৪ ঘণ্টার মধ্যে আদেশ জারী করে জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে হাইকোর্টের আদেশ বাস্তবায়ন ও গ্রহণ করা অতিরিক্ত সেশন ফি অভিভাবকদের মাঝে ফেরত দেয়ার জন্য ব্যবস্থা গ্রহণের দাবি জানান।
বছরের শুরুতে ২৮ জানুয়ারি প্রথমে বগুড়া জেলা প্রশাসক বরাবরে আবেদন এবং পরে হাইকোর্টে জনস্বার্থে একটি রিট পিটিশন দায়ের করা হয়। হাইকোর্ট তার বক্তব্যের সত্যতা ও আইনগত দিক বিবেচনা করে ২ জুলাই তদন্তের নির্দেশনা প্রদান করে। পরে রিটের বিষয়টি সঠিক থাকায় হাইকোর্ট এর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ ১৭ ডিসেম্বর রিট পিটিশনের পুর্ণাঙ্গ রায় দেন। এ রায় মতে বগুড়া জেলার কোন শিক্ষা প্রতিষ্ঠান ২০০০ (দুই হাজার) টাকার বেশি সেশন ফি গ্রহণ করতে পারবেন না। নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালায় মফস্বল এলাকায় সেশন ফি ৫০০ টাকা, পৌর (উপজেলা) এলাকায় ১০০০ টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২০০০ (দুই হাজার) টাকা নিতে বলা হলেও বগুড়ার অনেক স্কুলই এই নিয়ম মানেছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মারকলিপি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ