Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩১ জানুয়ারি মুক্তি পাচ্ছে মালালার বায়োপিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১১:৪৫ এএম | আপডেট : ১১:৪৭ এএম, ৩০ ডিসেম্বর, ২০১৯

পাকিস্তানি নোবেলজয়ী মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাইকে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। এবার মালালাকে নিয়ে তৈরি বায়োপিক ‘গুল মাকাই’ আগামী ৩১ জানুয়ারি মুক্তি পাচ্ছে। এটি পরিচালনা করছেন আমজাদ খান। প্রযোজক সঞ্জয় সিংগ্লা।ছবিতে অভিনয় করেছেন দিব্যা দত্ত, পঙ্কজ ত্রিপাঠী, অতুল কুলকার্নি ও মুকেশ ঋষি। ছবিতে মালালার চরিত্র ফুটিয়ে তুলেছেন অভিনেত্রী রিম শেখ।

তালেবানদের রক্তচক্ষু উপেক্ষা করে মালালা যে সাহস গোটা বিশ্বকে দেখিয়েছেন, তাই তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। এ ছবির টিজার-ট্রেলার অনেক আগেই প্রাকাশ্যে এসেছে।

চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ এক টুইটে জানালেন মুক্তির দিনক্ষণ। আগামী জানুয়ারির ৩১ তারিখে আসছে ‘গুল মাকাই’।

২০১২ সালে পাকিস্তানের সোয়াত উপত্যকায় জিয়াউদ্দিন ইউসুফজাই পরিবারের ওপর তালেবানরা হামলা চালিয়েছিল। সেই ঘটনা এবং তার পর মালালার পরিবারের লড়াইয়ের কাহিনীই তুলে ধরা হয়েছে ছবিতে।
মালালার জন্ম ও বেড়ে ওঠা সোয়াত উপত্যকায়। বাসে করে সহপাঠীদের সঙ্গে স্কুলে যাওয়ার পথে তালেবান বন্দুকধারীরা তাকে গুলি করে। নারী শিক্ষায় অগ্রণী ভূমিকা রাখায় মালালাকে ওই সময় গুলি করে হত্যাচেষ্টা করা হয়। যদিও পরে সুস্থ হয়ে ওঠেন তিনি।

২০১৪ সালে শান্তিতে নোবেল ছাড়াও বেশকিছু বিখ্যাত পুরস্কার পেয়েছেন মালালা ইউসুফজাই। নারী শিক্ষাকে এগিয়ে নিতে ২০১৭ সালে 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ