Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

অবশেষে আফগানিস্তানে তালেবানের যুদ্ধবিরতি তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:১৪ পিএম | আপডেট : ৩:০১ পিএম, ৩০ ডিসেম্বর, ২০১৯

অবশেষে আফগানিস্তানে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে তালেবান। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তিচুক্তির দুয়ার খুলতে চায় বলে জানিয়েছে এর নেতারা।
এই যুদ্ধবিরতি কখন থেকে শুরু হবে সে ব্যাপারে কিছু জানায় নি তালেবান। ওয়াশিংটনও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

এর আগে শান্তিচুক্তির পূর্বশর্ত হিসেবে যুদ্ধবিরতি দাবি করেছিল ওয়াশিংটন। এই শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তানে নিযুক্ত সেনাদের দেশে ফিরিয়ে আনতে চায় যুক্তরাষ্ট্র। এছাড়া এর মধ্য দিয়ে কোনো দেশের সঙ্গে দীর্ঘতম সময় সামরিক সংঘাতে জড়ানোর ইতিহাসেরও অবসান চায় ওয়াশিংটন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানে বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় ১২ হাজার সেনা আছে। এশিয়ার এই দেশটি কোনো সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটি হিসেবে ব্যবহৃত হবে না তালেবানের কাছ থেকে যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রুতি চায়।

কাতারে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পর রোববার তালেবানের প্রতিনিধি দল আফগানিস্তানে ফিরে আসে। এরপরই যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়। তবে এই যুদ্ধবিরতির মেয়াদ জানানো হয়নি। অবশ্য ধারণা করা হচ্ছে অন্তত ১০ দিন যুদ্ধবিরতি বহাল থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধবিরতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ