Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

এনপিআর-এনআরসি সবই মুসলিমবিরোধী, ফর্ম পূরণ না করা প্রথম ব্যক্তি হবো আমি : অখিলেশ যাদব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১:১৪ পিএম

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিরোধের মধ্যে এবার আলোচনার কেন্দ্রবিন্দুতে ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রার (এনআরপি)। এই ইস্যুতে এবার ঘোষণা করলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। এনআরপি সংক্রান্ত কোনও ফর্ম তিনি পূরণ করবেন না বলে গতকাল রোববার পরিষ্কারভাবে তিনি জানিয়ে দিয়েছেন।

এদিন লক্ষেèৗতে এক জনসভায় সমাজবাদী পার্টির সুপ্রিমো বলেন, 'এনপিআর হোক বা এনআরসি, সমস্তই দেশের গরীব মানুষ, সংখ্যালঘু এবং মুসলিম বিরোধী। প্রশ্ন হল আমরা এনআরসি চাই নাকি কর্মসংস্থান? তেমন পরিস্থিতি হলে আমিই হব প্রথম ব্যক্তি যে কোনও ফর্ম পূরণ করব না। রবিবার (২৯ ডিসেম্বর) নিজ দল সমাজবাদী পার্টির নেতাদের উদ্দেশে তিনি প্রশ্ন রাখেন, তার এই পদক্ষেপে তারা সমর্থন দেবেন কিনা।
সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের মধ্যেই গত সপ্তাহে দেশজুড়ে জনসংখ্যা তালিকা (এনপিআর) করার ঘোষণা দিয়েছে ভারত সরকার। তালিকায় অর্ন্তভুক্ত হতে যে ফর্ম পূরণ করতে হবে, সেখানে বাবা-মায়ের জন্ম তারিখ ও জন্মস্থল উল্লেখ করার নির্দেশনা রয়েছে। এছাড়া পার্লামেন্টের ভেতরে-বাইরে অনেক বারই দেশব্যাপী জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) প্রণয়নের পরিকল্পনার কথা জানিয়েছে দেশটির সরকার। এসব পরিকল্পনা নিয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের অভিযোগ উঠেছে।
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে ভারত জুড়ে নিহত হয়েছে অন্তত ২৫ জন। এর মধ্যে ১৯ জনই নিহত হয়েছে উত্তর প্রদেশে। রাজ্যটির পুলিশের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর সরাসরি গুলি চালানোসহ অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ উঠেছে। তবে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্প্রতি বলেছেন, পুলিশের কঠোর অবস্থানের কারণে ভয় পেয়ে নীরব হয়ে গেছে সব বিক্ষোভকারী।
গতকাল রোববার সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব বলেন, 'মানুষের ওপর লাঠিচার্জ করা পুলিশ সদস্যদের বলতে চাই, আপনাদের বাবা-মায়েরও সার্টিফিকেট দেখাতে হবে।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরসি

১৩ ফেব্রুয়ারি, ২০২০
১৪ জানুয়ারি, ২০২০
২৮ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ