Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৬ ফাল্গুন ১৪২৬, ২৪ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

তেলাপোকার সফল অস্ত্রোপচার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ৪:৪২ পিএম | আপডেট : ৪:৪৯ পিএম, ৩০ ডিসেম্বর, ২০১৯

ডিম পাড়তে সমস্যা হচ্ছিল পোষা তেলাপোকার। তার পালক তখন তাকে নিয়ে যায় ভেটেরিনারি চিকিৎসকের কাছে। ছোট ওই পতঙ্গের অস্ত্রোপচার করেন চিকিৎসক। সফলও হয়েছে তা। এর পরই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে নেটদুনিয়ায়।

তেলাপোকার সফল অপারেশনের ঘটনাটি সম্প্রতি ঘটেছে রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের শহর ক্রাসনোয়াক্স শহরে। ওই তেলাপোকাটিকে বাড়়িতে রাখতেন এক ব্যক্তি। ডিম পাড়তে তেলাপোকাটি সমস্যায় পড়েছে দেখে তিনি নিয়ে যান স্থানীয় পশু চিকিৎসাকেন্দ্রে। সেখানেই সফল ভাবে অস্ত্রোপচার করা হয়।

সেই অপারেশনের ভিডিও রাশিয়ার একটি স্থানীয় সংবাদমাধ্যমের টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করা হয়। তার পরই ভাইরাল হয়েছে সেই ভিডিও। এত ছোট একটি পতঙ্গের অপারেশন করা যে বেশ কঠিন কাজ ছিল তা স্বীকার করে ওই চিকিৎসক বলেছেন, ‘এই অপারেশনটা বেশ চ্যালেঞ্জিং ছিল। তেলাপোকাটিকে অজ্ঞান করে ব্যথার ওষুধ দিয়ে তার দেহ থেকে ডিমের থলি বের করে আনা হয়েছে।’ সূত্র: আরটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন