Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আরেক মাইলফলক অর্জন, দুই-সিটের জেএফ-১৭ বিমানের প্রথম ব্যাচ সম্পন্ন পাকিস্তান, বিমান বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ৬:৫৯ পিএম

পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) কামরা আরেকটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। শুক্রবার দুই সিটের জেএফ-১৭ বিমানের প্রথম ব্যাচ তৈরির কাজ শেষ করেছে তারা।

এই অর্জন উপলক্ষ্যে কামরার এয়ারক্র্যাফট ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরিতে একটা বড় ধরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পাকিস্তান বিমান বাহিনীর দেয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং এবং এভিয়েশান ইন্ডাস্ট্রিজ অব চায়নার (এভিআইসি) এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হাও ঝাওপিংও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পিএসি চেয়ারম্যান এয়ার মার্শাল আহমের শেহজাদ তার স্বাগত বক্তৃতায় প্রকল্পের উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন। পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স এবং চায়না ন্যাশনাল অ্যারো-টেকনোলজি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশান (সিএটিআইসি) চীনা বাণিজ্যিক বিমান যৌথভাবে তৈরির জন্য একটি চুক্তিও স্বাক্ষর করেছে। চীন ও পাকিস্তানের পরীক্ষিত বন্ধুত্বের বিষয়টি উল্লেখ করে চীনা রাষ্ট্রদূত বলেন জিএফ-১৭ সিনো-পাক বন্ধুত্ব ও পারস্পরিক সহযোগিতার একটি উদাহরণ।

এ উপলক্ষ্য বিমান বাহিনী প্রধান পিএসি এবং সিএটিআইসিকে ২০১৯ সালের উৎপাদন লক্ষ্যমাত্রা সফলভাবে অর্জনের জন্য অভিনন্দন জানান এবং রেকর্ড পাঁচ মাসের মধ্যে আটটি জেএফ-১৭ বিমান তৈরির জন্য অভিনন্দন জানান। তিনি বলেন, জেএফ-১৭ কর্মসূচির অধীনে দুই আসনের বিমান তৈরির বিষয়টি একটি উল্লেখযোগ্য অর্জন এবং দুই দেশের বন্ধুত্বের একটি উজ্জ্বল নিদর্শন এটা। তিনি বলেন যে, জেএফ-১৭ থান্ডার বিমানগুলো পাকিস্তান বিমান বাহিনীর মেরুদণ্ড।

পরে বিমান বাহিনী প্রধান কামরার অ্যাভিওনিক্স প্রডাকশান ফ্যাক্টরিতে জেএফ-১৭ দুই আসনের বিমানের ইন্টিগ্রেশান ফ্যাসিলিটির উদ্বোধন করেন। এই ফ্যাসিলিটিটি পাকিস্তান বিমান বাহিনীকে জেএফ-১৭ বিমানের উপযোগী অ্যাভিওনিক্স এবং অস্ত্র সিস্টেম সংযুক্তির ব্যাপারে সাহায্য করবে। এবং এর মাধ্যমে চুড়ান্ত বিচারে স্বনির্ভরতা ও আভিযানিক সক্ষমতা অর্জন করবে বিমান বাহিনী। সূত্র: নিউজ উইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ