Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মার্কিন বিমান হামলা
ইনকিলাব ডেস্ক : মোগাদিসুতে গাড়িবোমা হামলায় ব্যাপক প্রাণহানির পর সোমালিয়ায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। জঙ্গিগোষ্ঠী আল শাবাবের অবস্থান লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছে বলে রবিবার জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। এই হামলায় চার সন্ত্রাসী নিহত হয়েছে বলে দাবি করেছে তারা। শনিবার স্থানীয় সময় সকালে মোগাদিসুর একটি চেকপোস্ট লক্ষ্য করে চালানো গাড়িবোমা হামলায় ১৭ পুলিশ সদস্যসহ অন্তত ৯০ জন নিহত হয়। কোনও গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে এ ঘটনায় দেশটির সক্রিয় জঙ্গিগোষ্ঠী আল শাবাবকে সন্দেহ করা হচ্ছে। রয়টার্স।


চার্চে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের এক চার্চে বন্দুকধারীর গুলিতে অন্তত দুজন নিহত হয়েছে। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে বন্দুকধারীও নিহত হয়। রবিবার স্থানীয় সময় দুপুর বারোটার দিকে প্রার্থনার সময় এই হামলা চালানো হয়। পুলিশ জানিয়েছে, হামলাকারীর উদ্দেশ্য জানার চেষ্টা চলছে। রবিবার দুপুরে যখন ওয়েস্ট ফ্রিওয়ে চার্চের প্রার্থনা সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার হচ্ছিলো; ঠিক সেই সময় হামলা চালায় বন্দুকধারী। নিউ ইয়র্ক টাইমস।


উত্তরপ্রদেশে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ঘন কুয়াশার কারণে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের নয়ডায় ভয়াবহ এক সড়ক দুর্ঘটনা ঘটেছে। মর্মান্তিক ওই দুর্ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। তাদের মধ্যে দুই শিশুও রয়েছে বলে জানা গেছে। গুরুতর আহত হয়েছেন আরও ৫ জন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ বলছে, প্রাথমিকভাবে তারা ধারণা করছেন যে, ঘন কুয়াশার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। খবরে বলা হয়েছে, একটি মারুতি এটিগ্রা গাড়িতে মোট ১১ জন ছিলেন। রোববার রাত সাড়ে ১১টার দিকে ডাংকুরা এলাকায় পৌঁছনোর সময় গাড়িটি খেরলি খালে পড়ে যায়। পিটিআই।


ইয়েমেনে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় শহর এডেনে আরব আমিরাত সমর্থিত বিদ্রোহীদের সামরিক কুচকাওয়াজে মিসাইল হামলার ঘটনা ঘটেছে। এতে ছয় সেনা ও তিন শিশু নিহত হয়েছে। কেউই এই হামলার দায় স্বীকার করেনি। ইয়েমেনের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের শক্তিশালী দেশ সউদী নেতৃত্বাধীন যৌথ বাহিনী ইউনাইটেড আরব আমিরাতের বিশেষ বাহিনী সিকিউরিটি বেল্ট ফোরর্সেসের নিয়োগপ্রাপ্তদের সমাপনী কুচকাওয়াজ ছিল। বিবিসি।


তালেবানের যুদ্ধবিরতি
ইনকিলাব ডেস্ক : তালেবান নেতৃবৃন্দ আফগানিস্তানে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। রোববার দেশটির সরকারে সঙ্গে আলাপ-আলোচনার পর ওই সিদ্ধান্তের কথা জানান তালেবান নেতারা। ফলে আলোর মুখ দেখছে ট্রাম্পের বাতিল করে দেয়া মার্কিন-তালেবান শান্তিচুক্তি। গত বছরের জুন থেকে ১৮ বছর ধরে চলমান আফগান যুদ্ধ অবসানের লক্ষ্যে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু করেন তালেবান কর্মকর্তারা। ডন।


স্মার্টফোন-ফেসবুক নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : গোপন তথ্য ফাঁস ও গুপ্তচরবৃত্তি রুখতে ভারতীয় নৌঘাঁটি ও জাহাজে স্মার্টফোন এবং ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ করেছে দেশটির নৌবাহিনী। সোমবার ভারতীয় নৌবাহিনীর সব সদস্যের জন্য এ আদেশের পরিপ্রেক্ষিতে সংবাদ জানায় ভারতীয় সংবাদমাধ্যম। ২০ ডিসেম্বর পাকিস্তানের কাছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মাধ্যমে গোয়েন্দা তথ্য পাচারের অভিযোগে সাত ভারতীয় নৌবাহিনী সদস্যের গ্রেফতারের পর এ আদেশ দেওয়া হল। এনডিটিভি।


চীনে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : চীনের উত্তরাঞ্চলে শানসি প্রদেশে রবিবার এক কয়লা খনিতে দুর্ঘটনায় পাঁচ ব্যক্তি নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ সোমবার এ কথা জানায়। নগরীর জনসংযোগ বিভাগ জানায়, শোউঝোউ নগরীর ডাটং কোল মাইন গ্রুপ কোম্পানির মালিকানাধীন একটি কয়লা খনিতে মধ্যরাতে এক ভূমি ধ্বসে ছয় ব্যক্তি আটকা পড়ে। উদ্ধারের পর তাদেরকে হাসপাতালে পাঠানো হলে সেখানে পাঁচ জনের মৃত্যু হয়। একজনের অবস্থা শঙ্কা মুক্ত। দুর্ঘটনার কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলে জানায় চীন। রয়টার্স।


সরে যাওয়ার নির্দেশ
ইনকিলাব ডেস্ক : দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। শতাধিক দাবানল এখনো সক্রিয় রয়েছে বিভিন্ন অঞ্চলে। তারই প্রভাবে ভিক্টোরিয়া অঙ্গরাজ্য থেকে লাখো বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। রোববার দেশটির জরুরি বিভাগের প্রধান অ্যান্ড্রো ক্রিসপ এই নির্দেশ দেয়েছে বলে জানা যায়। ওই নির্দেশে অ্যান্ড্রো ক্রিসপ বলেন, পরিস্থিতির বিচারে এখন আমরা যেকথা বলছি সেটিই আগামীকাল রাজ্যজুড়ে সবাই মিলে মোকাবেলা করতে হবে। কেননা আগুনে গিপসল্যান্ডের ব্রুথেন, বুচান এবং বোনাং শহরের কাছে তিনটি জায়গায় আগুন জ্বলছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

১২ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
২১ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০
৩১ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ