Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

বামজোটের মিছিলে পুলিশের লাঠিপেটা

সাকিসহ আহত ২০ : হামলার প্রতিবাদে আজ বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

৩০ ডিসেম্বর ভোট ডাকাতির বার্ষিকীতে সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনর্নির্বাচনের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের কর্মসূচি পুলিশের লাঠিচার্জে পন্ড হয়ে যায়। এ সময় পুলিশের হামলায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকিসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ১৪ জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বাম জোটের কালো পতাকা মিছিলে এ হামলা হয়।

৩০ ডিসেম্বরের নির্বাচনের প্রথম বার্ষিকী। এ দিনটিকে ‘কালো দিবস’ হিসেবে পালনের অংশ হিসেবে গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে কালো পতাকা মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে রওনা হন বাম জোটের নেতারা। মিছিলটি কদম ফোয়ারার সামনে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের দেয়া ব্যারিকেড ভেঙে এগিয়ে যান নেতাকর্মীরা। বেলা ১টার দিকে মৎস্য ভবনের সামনে আবারও পুলিশি বাধার মুখে পড়েন বাম জোটের নেতাকর্মীরা। তারা ব্যারিকেড ভেঙে এগোতে চাইলে পুলিশের সঙ্গে বাগি¦তন্ডা ও হাতাহাতি হয়।

একপর্যায়ে মিছিল থেকে ইটপাটকেল ছুড়ে মারার অভিযোগ তুলে পুলিশ সদস্যরা নেতাকর্মীদের ওপর শুরু করে লাঠিচার্জ। তাদের মারধর করে সড়ক থেকে সরিয়ে দেয়। এতে ২০-২৫ নেতাকর্মী আহত হন। এ সময় মৎস্য ভবন মোড় থেকে প্রেসক্লাবের দিকে যান চলাচল প্রায় ২০ মিনিট বন্ধ থাকে।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক সিপিবি নেতা ক্বাফী রতন এ বিষয়ে বলেন, পুলিশের হামলায় জোটের নেতা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকিসহ ২০-২৫ নেতাকর্মী আহত হয়েছেন। তারা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

ঢাকা মেডিক্যালে চিকিৎসাধীন গণংসহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, আমাদের কর্মসূচিতে পুলিশ অতর্কিত হামলা চালিয়েছে। এতে আমার মাথা ফেটে গেছে। অনেকে আহত হয়েছেন।

লাঠিচার্জের অভিযোগের বিষয়ে ডিএমপি রমনা জোনের ডিসি সাজ্জাদুর রহমান বলেন, আমরা তাদের (বাম জোটের নেতাদের) অনুরোধ করেছিলাম যেন সহিংসতা না করে, ব্যারিকেড না ভাঙে। কিন্তু বাম জোটের নেতাকর্মীরা কথা শোনেননি। তারা প্ল্যাকার্ডের সঙ্গে থাকা লাঠি ও বাঁশ দিয়ে পুলিশের ওপর হামলা করে। এতে আমাদের ৫ পুলিশ সদস্য আহত হন। তিনি বলেন, পুলিশ অনেক ধৈর্যের পরিচয় দিয়েছে। পরে তাদের সরিয়ে দিয়েছে। এ সময় আটক করা হয়েছে পাঁচজনকে।

এর আগে সকালে প্রেসক্লাবের সামনে সমাবেশে বক্তৃতা করেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক শাহ আলম, বাম গণতান্ত্রিক জোটের নতুন সমন্বয়ক আবদুল্লাহ আল ক্বাফী রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু প্রমুখ সমাবেশে অংশ নেন।

শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের হামলার প্রতিবাদে আজ বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ডেকেছে গণতান্ত্রিক বাম জোট।



 

Show all comments
  • গাজী ওসমান ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    এই ফ্যাসিবাদী সরকারের অপসারণ চায় জনগণ
    Total Reply(0) Reply
  • Nahidul Hasan ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    তিন টা লোক লইয়া আবার মিছিল..তারপরেও বলি হটাও বাকশাল
    Total Reply(0) Reply
  • Md Kasimuddin ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    ভোট ডাকাতদের 1 বৎসর শান্তিপূর্ণ মিছিলের উপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই
    Total Reply(0) Reply
  • Jakir Hossain ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    স্বাধীনতার 47 বছর পরেও বলতে হয়েছে আমার ভোট আমি দিতে পারি নাই এরই নাম কি গণতন্ত্র
    Total Reply(0) Reply
  • Abdul Wadud ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৫০ এএম says : 0
    বিএনপির যারা কিছু করতে পারেনি। কিন্তু তারা দেখিয়ে দিল সাহস থাকলে সব হয়।
    Total Reply(0) Reply
  • Aliullah Islam ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৫০ এএম says : 0
    এটাই হচ্ছে 1971 সালে মুক্তিযুদ্ধের সেই চেতনা আর এটাই হচ্ছে বর্তমান...সরকারের তথাকথিত গণতন্ত্রের নামে স্বৈরতন্ত্র
    Total Reply(0) Reply
  • Md Bellal Sarder ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    সংগ্রাম চলছে, চলবে।
    Total Reply(0) Reply
  • Ibrahim Khalil ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    ছাএ সমাজ জেগে উঠো বাংলাদেশ বাঁচাও।
    Total Reply(0) Reply
  • habib ৩১ ডিসেম্বর, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    awamligue mukhe bole ekta kaze kore ultota. eder hate bangladesh aj nirapod nai?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বামজোট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ