Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

এইচআইভি সংক্রমণ ঝুঁকিতে কুমিল্লা নগরী

মতবিনিময় ও পরামর্শ সভায় বক্তারা

স্টাফ রিপোর্টার, কুমিল্লা : | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রাজধানী ঢাকার পরেই এইচআইভি ঝুঁকিতে রয়েছে কুমিল্লা নগরী। বিশেষ করে ইনজেকশনের একই সিরিঞ্জ দিয়ে শিরায় মাদক গ্রহণ এবং অনিরাপদ যৌনাচার এইচআইভি সংক্রমণকে অধিক ঝুঁকির দিকে নিয়ে যাচ্ছে। এইচআইভি জীবাণু যাতে আর ছড়াতে না পারে এবং যারা আক্রান্ত তাদের সুস্থতা নিশ্চিত করতে ও তা প্রতিরোধে মাঠ পর্যায়ে জনপ্রতিনিধি ও সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের সম্পৃক্ততা বাড়াতে হবে।
গতকাল সকালে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেনের ব্যবস্থাপনায় সুইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারীদের এইচআইভি প্রতিরোধে সমন্বিত কর্মসূচির মতবিনিময় ও পরামর্শ সভায় বক্তারা এসব কথা বলেন। সভায় কুমিল্লা জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কায়জার মো. ফারাবি বলেন, এইচআইভি প্রতিরোধে ব্যক্তি ও পরিবার কেন্দ্রিক সচেতনতা বাড়াতে হবে। এর বিরুদ্ধে জনমত তৈরি করতে হলে প্রান্তিক পর্যায় থেকে কাজ শুরু করতে হবে। সর্বোপরি সকল ধর্মের মানুষ ধর্মীয় অনুশাসন মেনে চললে এইচআইভি ঝুঁকি থেকে মুক্ত থাকতে পারবে। সভাপতির বক্তব্যে কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান বলেন, মাদক ও সামাজিক অনাচারের কারণে বাড়ছে এইচআইভি সংক্রমণ। কুমিল্লা সীমান্তবর্তী জেলা হওয়ায় এখানে মাদকসেবির সংখ্যাও বেশি। কুমিল্লা নগরীতে ইনজেকশনের মাধমে মাদক গ্রহণকারী রয়েছে প্রায় ১২শ’। এর মধ্যে শহর কুমিল্লায় চলতি বছরে এইচআইভি জীবাণু বহনকারীর সংখ্যা ১৭৪ জন।
সভায় বক্তব্য রাখেনÑ পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপরিচালক মাহবুবুল করিম, ডেপুটি সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন, মাদক নিয়ন্ত্রণ কার্যালয়ের উপপরিচালক মানজারুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম ও কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাদিক মামুন প্রমুখ। সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. সৌমেন রায়ের সঞ্চালনায় সেভ দ্য চিলড্রেন কুমিল্লা অঞ্চলের কর্মকর্তা ডা. এস.এস.এম হেজবুল্লাহ শিরায় মাদক গ্রহণকারীদের মধ্যে এইচআইভির সংক্রমণে আক্রান্ত কুমিল্লার তথ্যভিত্তিক অবস্থান তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ