Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

৩০ ডিসেম্বর গণতন্ত্র রক্ষা দিবস : হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:১৯ এএম

৩০ ডিসেম্বর বিএনপি ও ঐক্যফ্রন্ট গণতন্ত্রকে হত্যা করতে চেয়েছিল বলেই তারা গণতন্ত্র হত্যা দিবস পালন করছে। প্রকৃতপক্ষে ৩০ ডিসেম্বরের নির্বাচনে দেশে গণতন্ত্র রক্ষা পেয়েছিল বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।
গতকাল সোমবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ মিলনায়তনে মাদ্রিদ জলবায়ু সম্মেলন : পর্যালোচনা ও ভবিষৎ করণীয় শীর্ষক সেমিনারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা জানান। বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজিএফ) ও ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ সেমিনারটির আয়োজন করে। হাছান মাহমুদ বলেন, ঐক্যফ্রন্ট চেয়েছিল ৩০ ডিসেম্বর নির্বাচন যাতে না হয়। বিএনপি ও তার দোসররা চেয়েছিল ষড়যন্ত্র করে নির্বাচন ভÐুল করে গণতন্ত্রকে হত্যা করতে। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। নির্বাচনের মধ্য দিয়ে আমরা গণতন্ত্রকে রক্ষা করেছি। এজন্য এ দিনটি আমরা গণতন্ত্র রক্ষা দিবস হিসেবে পালন করছি।
তিনি বলেন, বিএনপি ২০১৪ ও ২০১৮ সালে গণতন্ত্রকে হত্যা করতে চেয়েছিল, কিন্তু তারা ব্যর্থ হয়েছে। রাজনৈতিকভাবে সরকারকে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে তারা এখন নানা ষড়যন্ত্র করছে। তবে তাদের সেই ষড়যন্ত্র সফল হবে না বলে মন্তব্য করেন তিনি। সিটি নির্বাচন নিয়ে তথ্যমন্ত্রী বলেন, সবাই যোগ্য তারপরও অধিক যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে।
আইডিইবি›র কেন্দ্রীয় কমিটির সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, জলবায়ু বিশেষজ্ঞ ও গবেষক ড. এম আসাদুজ্জামান, পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞ জিয়াউল হক মুক্তা ও বিসিজেএফ›র সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রমুখ।
সেমিনারে ম‚ল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদফতরের পরিচালক জিয়াউল হক ও মির্জা শওকত আলী। সেমিনার মডারেটর ছিলেন বিসিজেএফ›র সভাপতি কাওসার রহমান।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন