Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন হামলা অগ্রহণযোগ্য, পরিণতি ভয়াবহ : ইরাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ৫:২৪ পিএম

ইরাকে ইরানঘনিষ্ঠ একটি আধাসামরিক বাহিনীর কয়েকটি ঘাঁটিতে মার্কিন বিমান হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাগদাদ। গতকাল সোমবার এক বিবৃতিতে ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি তেহরানঘনিষ্ঠ সশস্ত্র গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহর ওপর হামলার নিন্দা জানিয়ে বলেছেন, এ ঘটনা ইরাককে যুক্তরাষ্ট্র ও ইরানের ‘প্রক্সি ওয়ারের’ কেন্দ্রে ঠেলে দিয়ে উপসাগরীয় দেশটিকে আরও সংকটে ফেলতে পারে।
ইরাকের জাতীয় নিরাপত্তা পরিষদও মার্কিন বিমান হামলার নিন্দা করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওয়াশিংটনের এ ধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ইসলামিক স্টেটবিরোধী আন্তর্জাতিক জোটে থাকা ইরাককে তার অবস্থান পুনর্বিবেচনায় বাধ্য করতে পারে বলে সতর্কও করেছে তারা।
ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় বাগদাদের অসন্তোষ জানাতে ইরাকে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে শিগগিরই ডেকে পাঠানো হবে।
কিরকুকে রকেট হামলায় মার্কিন এক ঠিকাদার নিহত হওয়ার প্রতিক্রিয়ায় রোববার ইরাক ও সিরিয়ায় কাতাইব হিজবুল্লাহর ৫টি ঘাঁটিতে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে ইরানঘনিষ্ঠ আধাসামরিক বাহিনীটির অন্তত ২৫ যোদ্ধা নিহত ও আরও অর্ধশত আহত হয়েছে বলে ধারণা ইরাকি নিরাপত্তা সূত্রগুলোর।
“প্রধানমন্ত্রী ইরাকের সশস্ত্র গোষ্ঠীগুলোর ওপর মার্কিন বিমান হামলাকে ভয়াবহ অগ্রহণযোগ্য, যা কোনোভাবেই সহ্য করা যায় না। যার ভয়াবহ পরিণতি আছে বলে বর্ণনা করেছেন,” সোমবারের বিবৃতিতে বলেছে ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদির কার্যালয়।
শুক্রবার ইরাকের সেনাবাহিনীর ঘাঁটিতে মার্কিন বাহিনীর ওপর হামলায় সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে তেহরান। রোববার সিরিয়া ও ইরাকে পেন্টাগনের হামলাকে ‘সন্ত্রাসবাদ’ হিসেবেও অভিহিত করেছে তারা।
“প্রমাণ ছাড়া কোনো দাবি আন্তর্জাতিক আইনের লংঘন করে বোমা হামলা ও মানুষ হত্যার ন্যায্যতা দিতে পারে না,” বলেছেন ইরান সরকারের মুখপাত্র আলি রাবিই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ