Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জেএসসিতে বরিশাল বার্ডে পাসের হার ৯৭.৫, শীর্ষে বরগুনা জেলা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ৬:৪৮ পিএম

জেএসসিতে বরিশাল বোর্ডে পাশের হার ৯৭ দশমিক ৫ শতাংশ। যার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৯৪৮ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় বেশি। আর পাশের হার গত বছরের প্রায় সমান। মঙ্গলবার পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, ‘এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ হাজার ১৩ হাজার ৯৮৫ ছাত্রÑছাত্রী। এর মধ্যে ছাত্র ৫২ হাজার ৩৩৯ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬৪৬ জন। সে হিসেবে এবারেও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। যাদের মধ্যে থেকে পাস করেছে ১ লাখ ১০ হাজার ৬১৯ জন। এর মধ্যে ছাত্র ৫০ হাজার ৫২১ জন আর ছাত্রী ৬০ হাজার ৯৮ জন। তাছাড়া বরিশাল বিভাগের মধ্যে পাশের হারে এগিয়ে রয়েছে বরগুনা জেলা। এ জেলায় পাশের হার ৯৯ দশমিক ১৮ ভাগ। আর সর্বনি¤œ ৯৫ দশমিক ৯ ভাগ পাশ করেছে ঝালকাঠি জেলায়।
বরিশাল ক্যাডেট কলেজের ৫৪ পরিক্ষার্থীর মধ্যে ৫০জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এদিকে বরিশাল বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গত দুই বছরে বরিশাল বোর্ডে জেএসসি’র ফলাফলের পরিবর্তন আসেনি। তবে বেড়েছে জিপিএ-৫। এবার ৪ হাজার ৯৪৮ জন জিপিএ-৫ পেয়েছে। গত বছর এর সংখ্যা ছিলো ৪ হাজার ৯০৬। যা এ বছরের থেকে ৪২টি কম।
অপরদিকে বিগত বছরের থেকে এবারের জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিলো কম। এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিলো এক লাখ ১২ হাজার ৯৮৫ জন। গত বছর অংশগ্রহনকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিলো এক লাখ ১৪ হাজার ৮৫৭ ।
পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, ‘সার্বিক দিক থেকে এবার বরিশাল বোর্ডের ফলাফল সন্তোষজনক। কেননা এবার গড় পাশের হার না বাড়লেও জিপিএ-৫ বেড়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএসসি-জেডিসি


আরও
আরও পড়ুন