Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বছরজুড়ে লিভারপুল আর মেসি

ফিরে দেখা ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বিদায় ২০১৯ স্বাগত ২০২০। তবে ক্রীড়াঙ্গণে গেল বছরটি এমন কিছু ঘটনার জন্ম দিয়েছে যা মনে থাকবে যুগ যুগ ধরে। তারই কিছু খ-চিত্র নিয়ে সলতামামির আজকের আয়োজনে থাকছে বিশ্ব ফুটবল

সালার মর্মান্তিক প্রস্থান
চলতি বছরের শুরুতেই বড় এক দুঃসংবাদ শুনেছিল ফুটবল বিশ্ব। পুরো ফুটবল বিশ্বকে কাঁদিয়ে বিদায় নেন আর্জেন্টাইন স্ট্রাইকার এমিলিয়ানো সালা। ফ্রান্সের ক্লাব নঁতে থেকে ইংল্যান্ডের কার্ডিফ সিটিতে যোগ দিতে একটি প্রাইভেট বিমানে চেপেছিলেন তিনি। ফ্রান্সের উপকূলবর্তী গার্নসি অতিক্রম করার পরই এয়ার ট্রাফিকের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে বিমানটির। প্রায় ১৫ দিন পর গার্নসি দ্বীপের নিকটবর্তী সমুদ্রের তলদেশে হদিশ মেলে নিখোঁজ বিমানটির। বিমানের ধ্বংসাবশেষে একটি মৃতদেহ পাওয়া যায়। পরবর্তীতে জানা যায়, মৃতদেহটি সালারই।

এশিয়া সেরা কাতার
আগামী ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে বিশ্বকাপের স্বাগতিকের মর্যাদা অর্জন নিঃসন্দেহে অনেক বড় একটি অর্জন। কিন্তু মাঠের খেলায় তেমন নামডাক ছিল না তাদের। তবে অবিশ্বাস্যভাবে এবার এশিয়ার সেরা হয়ে ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে তারা। এর আগে এশিয়ান কাপের শেষ আটে ওঠাই ছিল তাদের সেরা সাফল্য। এবার গ্রুপ পর্বে তিন ম্যাচের সবকটিতে জিতে নকআউট পর্বে নাম লেখায় কাতার। এরপর যথাক্রমে ইরাক, দক্ষিণ কোরিয়া ও স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে ফাইনালের টিকেট কাটে তারা। আর শিরোপার লড়াইয়ে রেকর্ড চারবারের চ্যাম্পিয়ন জাপানকে হারিয়ে অনন্য উল্লাসে মাতে দলটি।

চ্যাম্পিয়ন লিভারপুল
ক্লাব ফুটবলে এবার সবচেয়ে বেশি আলোচনায় ছিল ইংলিশ পরাশক্তি লিভারপুল। দীর্ঘ ১৪ বছর পর আবার ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সেরা হয় দলটি। চমক দেখিয়ে জিতে নেয় নিজেদের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটি, যা ইংলিশ ফুটবলে ইতিহাসে সর্বোচ্চ। এই বছরের শেষভাগে প্রথমবারের মতো জিতে নেয় ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপাও।

যুক্তরাষ্ট্রের রেকর্ড চার
ফিফা নারী বিশ্বকাপে রেকর্ড চতুর্থবারের মতো শিরোপা জিতে নেয় যুক্তরাষ্ট্র। ২৪টি দল নিয়ে বিশ্বকাপের অষ্টম আসরটি শুরু হয় গত ৭ জুন। ফ্রান্সের নয়টি শহরে মোট ৫২টি ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারিয়ে শিরোপা ধরে রাখে যুক্তরাষ্ট্র। জার্মানির পর তারাও টানা দুবার বিশ্বকাপ জেতার রেকর্ডেও নাম লেখায়।

ব্রাজিলের আমেরিকা জয়
ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে হতাশাজনক পরাজয়ের পর টানা দুটি কোপা আমেরিকায় পুরোপুরি ব্যর্থ হয় ব্রাজিল। সব হতাশা অবশ্য ২০১৯ সালে ঝেড়ে ফেলে দলটি। নবমবারের মতো কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলে দীর্ঘ ছয় বছরের ট্রফি বন্ধ্যাত্ব ঘোচায় ব্রাজিল। ফাইনাল পেরুকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে ১২ বছর পর ফের কোপা জয় করে তারা। পাশাপাশি পাঁচবার এ আসর আয়োজন করে প্রতিবারই শিরোপা জয়ের রেকর্ডটিও অটুট রাখে দলটি। মাঝে ২০১৩ সালে কনফেডারেশন্স কাপ জিতেছিল ব্রাজিল।

রোনালদোর দ্বিতীয়
ইউরো ২০১৬ জয়ের তিন বছর পর আরও একটি আন্তর্জাতিক শিরোপা জয়ের উল্লাসে মেতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। গত বছর উয়েফা নেশন্স কাপের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলেও সমাপ্তি হয়েছে চলতি বছরে। আর অভিষেক আসরের শিরোপা জিতে নেয় রোনালদোর দেশ পর্তুগাল। সেমি-ফাইনালে রোনালদোর হ্যাটট্রিকেই সুইজারল্যান্ডকে গুঁড়িয়ে ফাইনালে ওঠে দলটি। সেখানে নেদারল্যান্ডসকে একমাত্র গোলে হারিয়ে ইতিহাসের পাতায় নাম লেখান রোনালদোরা।

আলোচনায়-বিতর্কে নেইমার
মাঠের পারফরম্যান্স আহামরি কিছু না থাকলেও বছর জুড়েই আলোচনায় ছিলেন নেইমার। বিশেষ করে স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় ফেরার আকুতি প্রকাশ করে। বর্তমান ক্লাব পিএসজির উপর এক প্রকার বিরক্তই ছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত প্যারিসেই থেকে যেতে হয় তাকে। এছাড়া গত চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে পিএসজির হারের পর ভিএআরের সমালোচনা করে চ্যাম্পিয়ন্স লিগে হন নিষিদ্ধ। এরপর দর্শকদের সঙ্গে হাতাহাতি করে ঘরোয়া ফুটবলেও হন নিষিদ্ধ। আর বছর জুড়ে ইনজুরি তো ছিলই। বছরের অধিকাংশ সময়ই তাকে কাটাতে হয় সাইড বেঞ্চে। ঘরের মাঠে কোপা আমেরিকা খেলা হয়নি।

ইউরোপ সেরা ভ্যান ডাইক
সবশেষ ২০০৬ সালে ইতালিয়ান অধিনায়ক ফ্যাবিও ক্যানেভারোর পর আবার বিশ্ব মঞ্চে আলোচিত হচ্ছেন এক ডিফেন্ডার। নেদারল্যান্ডসের ভার্জিল ভ্যান ডাইক। অথচ এ মৌসুমের আগে তাকে চিনত খুব কম মানুষই। এক মৌসুম আগেই সাউদাম্পটন থেকে লিভারপুলে নাম লেখান তিনি। যোগ দিয়েই অবিশ্বাস্য এক মৌসুম কাটিয়েছেন। দলের শিরোপা জয়ে রেখেছেন প্রত্যক্ষ ভূমিকা। গেল মৌসুমে তাকে ড্রিবলিংয়ে পরাস্ত করে গোল দিতে পারেননি কোনো ফরোয়ার্ড। তার ফলশ্রুতিতে তিনি জিতেছেন উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও।

ইতালির ফেরা
২০০৬ বিশ্বকাপ জয়ের পর হঠাৎ করেই যেন ইতালির ফুটবলে অন্ধকার নেমে আসে। পর পর দুটি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায়। ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে গত বিশ্বকাপের মূল পর্বে তো জায়গাই করে নিতে পারেনি দলটি। মাঝে অবশ্য ২০১২ ইউরোতে ফাইনালে খেলেছিল দলটি। কিন্তু ফাইনালে স্পেনের কাছে উড়ে যায় তারা। ব্যর্থতার বৃত্তে বন্দী থাকা দলটি নতুন কোচ রবার্তো মানচিনির অধীনে ঘুরে দাঁড়িয়েছে। ইউরো বাছাইপর্বে এবার দশ ম্যাচের সবকটিতে জিতে জায়গা করে নিয়েছে মূল পর্বে।

মেসির লাল কার্ড, নিষেধাজ্ঞা এবং...
ক্লাবের হয়ে দারুণ সময় কাটালেও এবারও জাতীয় দলের হয়ে সময়টা ভালো যায়নি লিওনেল মেসির। বিভীষিকাময় সময়ই কেটেছে বলা চলে। কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে লাল কার্ড দেখেছেন। তার আগে শেষ চারের ম্যাচে ব্রাজিলের বিপক্ষে হারের পর টুর্নামেন্ট ও রেফারিদের ঘিরে বিস্ফোরক মন্তব্য করে হয়েছেন তিন মাসের জন্য নিষিদ্ধ।
জাতীয় দলে সময়টা ভালো না কাটলেও রেকর্ড পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরা পুরস্কার মিলে তার। শুধু তাই নয়, রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অরও উঠেছে তার হাতে। পাশাপাশি সর্বোচ্চ ষষ্ঠবার ইউরোপিয়ান গোল্ডেন শ্যূও জিতেছেন বার্সেলোনা তারকা। এছাড়া এক বর্ষপঞ্জিতে ৫০ গোলের মাইলফলকও আবার গড়েছেন।

বেলজিয়ামই শীর্ষে
দারুণ একটি বছর পার করেছে বেলজিয়াম। তার প্রতিফলন পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে। শীর্ষে থেকে বছর শুরু করে সেখানেই বছর শেষ করেছে তারা। ১৭৬৫ পয়েন্ট নিয়ে দলটি রয়েছে সবার উপরে। ইউরো বাছাই পর্বে ইতালির পাশাপাশি শতভাগ জয়ের রেকর্ড গড়তে পেরেছে তারাও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিরে দেখা ২০১৯

১ জানুয়ারি, ২০২০
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ