Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেরিন সেনা প্রত্যাহারের পরেই কেবল যুদ্ধবিরতি : তালেবানের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৩:১৭ পিএম

আফগানিস্তানের তালেবান গোষ্ঠী যুক্তরাষ্ট্রের সাথে কোনো ধরনের যুদ্ধবিরতিতে যাচ্ছে না বলে ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনার অংশ হিসেবে যুদ্ধবিরতিতে যাচ্ছে তালেবান এমন খবর প্রকাশের পর গত সোমবার (৩০ ডিসেম্বর) নিজেদের অবস্থান পরিষ্কার করলো সংগঠনটি।

আফগান সরকার ও মার্কিন নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে যুদ্ধ চালিয়ে আসা তালেবানরা জানায়, গত কয়েক দিন ধরে কিছু সংবাদমাধ্যমে যুদ্ধবিরতি নিয়ে মিথ্যা খবর প্রকাশিত হচ্ছে। আসলে যুদ্ধবিরতি নিয়ে কোনো পরিকল্পনা নেই ইসলামি আফগানিস্তান আমিরাতের।

যুক্তরাষ্ট্র ও আফগান সরকার দীর্ঘদিন ধরে শান্তি আলোচনার জন্য তালেবানকে যুদ্ধবিরতি ঘোষণার আহ্বান জানিয়ে আসছে। চলতি বছরের সেপ্টেম্বরে হঠাৎ তালেবানদের সঙ্গে আলোচনা বন্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। তবে, চলতি মাসের প্রথম সপ্তাহে ফের দুপক্ষের মধ্যে আলোচনা হয়। তালেবানদের সঙ্গে আলোচনা প্রধানত কাতারের রাজধানী দোহায় হয়।

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের বিষয়টিকে প্রাধান্য দিয়ে আলোচনা চলছে। সৈন্য প্রত্যাহারের আগে যুক্তরাষ্ট্র চায়, তালেবান যুদ্ধবিরতি ঘোষণা করুক ও বিভিন্ন নিরাপত্তা প্রতিশ্রুতি দিক। তবে, সৈন্য প্রত্যাহারের আগে যুদ্ধবিরতি করতে নারাজ তালেবান। তালেবানের দাবি, সৈন্য প্রত্যাহারের পরেই তারা যুদ্ধবিরতিতে যাওয়ার বিষয়টি নিয়ে ভেবে দেখতে পারে।



 

Show all comments
  • Md amran Hossain ১ জানুয়ারি, ২০২০, ১১:১৭ পিএম says : 0
    সাববাস তালেবান
    Total Reply(0) Reply
  • Najmuj Jaman ২ জানুয়ারি, ২০২০, ২:২০ পিএম says : 0
    Go ahead Taliban and destroy American cantonments in Afghanistan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ