Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নতুন বছরে মামলা কমানোর পরিকল্পনা নিয়েছি: আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৪:০২ পিএম

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, আমাদের এই বছর লক্ষ্য থাকবে অন্তত পক্ষে ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেইভাবে বিচারিক যে প্রোগ্রাম, আদালতের লোকবল সেই ভাবে করার চেষ্টা করছি। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি তা অবাস্তব নয়।

আজ বুধবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। আনিসুল হক বলেন, আমরা একটি সিস্টেম চালু করেছি। সেটি হচ্ছে জাস্টিস অডিট। প্রত্যেক তিন বছরে আমরা একটি হিসাব নিই। শুধু যে মামলা তা নয়। কী প্রকার মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে- সেসব বিষয়ে একটি ধারণা নেওয়া হয়।

আইনমন্ত্রী আরো বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তিতে নিশ্চয়ই আরো জোরদার করা হবে। বিকল্প বিরোধ নিষ্পত্তির বিষয়টি এখনো জনগনের কাছে তেমনভাবে পরিচিত নয়। সেই ক্ষেত্রে যেসব ফৌজদারি মামলা আপোষযোগ্য, সেই বিষয়গুলো আদালত যেন বলে দেন, কোর্টের বাইরে মীমাংসা করে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন