Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

মস্কোয় কৃত্রিম বরফ দিয়ে নববর্ষ উদযাপন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৪:১৪ পিএম

মস্কোর রাস্তায় এখানে সেখানে দেখা যাচ্ছে বরফ জমে রয়েছে। কিন্তু এটা মোটেই স্বাভাবিকভাবে তুষারপাতের ফলে সৃষ্টি হয়নি। নববর্ষ উদযাপনের জন্য প্রশাসনের পক্ষ থেকে এই বরফের ব্যবস্থা করা হয়েছিল। কারণ ১৮৮৬ সালের পর এমন ‘তপ্ত’ডিসেম্বর আর দেখেনি মস্কো। এই ডিসেম্বরে মস্কোর তাপমাত্রা তুলনায় এতটাই বেশি ছিল যে ঠিক মতো তুষারপাতই হয়নি। তাই নতুন বছরের শুরুটা যাতে বরফ ছাড়া কাটাতে না হয় সাধারণ মানুষকে, তার চেষ্টা করছে প্রশাসন।

রাশিয়ানদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব হচ্ছে নববর্ষ। এ সময় দেশটিতে এক সপ্তাহেরও বেশি ছুটি থাকে। সবাই পরিবারের সাথে সময়টি উপভোগ করে। মস্কোর মতো যে সব শহরে শীতকাল এলেই বরফ পড়তে শুরু করে, সেখানকার বাসিন্দাদের নতুন বছর উদযাপনের সঙ্গে তুষার ওতপ্রোত ভাবে জড়িয়ে থাকে। ফলে বরফ না পড়লে যেন তাদের মন খারাপ করে। তাই নতুন বছরের শুরুতে যাতে কিছুটা হলেও তারা বরফ উপভোগ করতে পারেন, তারই ব্যবস্থা করা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ছবি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, রাস্তার মাঝে বরফ জমে রয়েছে। তবে এগুলি প্রাকৃতিক ভাবে জমেনি, মস্কোর প্রশাসন জমিয়েছে। ট্রাকে করে এনে টন টন কৃত্রিম বরফ ঢেলে রেখেছে রাস্তার মাঝেখানে বা ধারে।

মস্কোর এক বাসিন্দা জানিয়েছেন, ২৭ ডিসেম্বর সামান্য বৃষ্টি হয়েছিল, কিন্তু ওই পর্যন্তই, তার বেশি কিছু আর ভাগ্যে জোটেনি। ৩০ ডিসেম্বর সামান্য তুষারপাত হয়েছে, তবে তা এতই কম যে রাস্তায় জমার আগেই গলতে শুরু করে দিয়েছে। তাই সাধারণ মানুষের জন্য, প্রশাসন কৃত্রিম বরফ দিয়ে পুষিয়ে দেওয়ার চেষ্টা করছে। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলেই এমন হচ্ছে। অবস্থার পরিবর্তন না হলে ভবিষ্যতে বড় বিপর্যয় আসতে চলেছে। সূত্র: ইউরো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন