Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে দেশে বর্ষবরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চোখ ধাঁধানো আতশবাজির খেলা আর বর্ণিল আয়োজনে খ্রিস্টীয় নববর্ষকে বরণ করে নিলো বিশ্বের বিভিন্ন দেশ। নিউজিল্যান্ড থেকে শুরু করে আরব আমিরাত ও তুরস্কে বর্ষবরণ উপলক্ষে ছিল জমকালো আয়োজন। আকাশজুড়ে শুধুই আলোর খেলা। দুবাইয়ের ঘড়ির কাঁটায় রাত ১২টা এক মিনিট বাজতেই শহরের অন্যতম উঁচু ভবন বুর্জ খলিফা আতশবাজি আর আলোকসজ্জায় উজ্জ্বল হয়ে ওঠে। মনোমুগ্ধকর এ দৃশ্য উপভোগ এবং ২০২০ সালকে স্বাগত জানাতে সেখানে জড়ো হন হাজারো মানুষ। নতুন বছরকে বরণ করে নিতে তুরস্কের রাজধানী আঙ্কারাতেও ছিল চোখ ধাঁধানো আতশবাজি উৎসব। জমকালো আলোক প্রদর্শনীতে সৃষ্টি হয় উৎসবমুখর পরিবেশ। এর আগে সর্বদক্ষিণে অবস্থান হওয়ায় বিশ্বের প্রথম দেশ হিসেবে নতুন বছরকে স্বাগত জানায় নিউজিল্যান্ড। অকল্যাÐের স্কাই টাওয়ারে আয়োজন করা হয় মনোজ্ঞ আতশবাজি প্রদর্শনীর। নতুন বছর উপলক্ষে সিডনি হারবারে বর্ণিল আতশবাজি উৎসবের আয়োজন করা হয়। বর্ণাঢ্য এ আয়োজন উপভোগ করেন হাজার হাজার মানুষ। স্থানীদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে বহু পর্যটক সিডনিতে জড়ো হন। চীনেও বর্ণিল আয়োজনে খ্রিস্টীয় নববর্ষকে স্বাগত জানানো হয়। তবে প্রতিবছর হংকংয়ে জমকালো অনুষ্ঠান হয়ে থাকলেও কেন্দ্রীয় সরকারবিরোধী বিক্ষোভের কারণে বর্ষবরণের আয়োজন ছিল অনেকটাই নিরুত্তাপ। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককেও জমকালো আলোক প্রদর্শনীর মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নেয়া হয়। আর তা দেখতে শহরের চাও ফ্রায়া রিভারে ভিড় করেন বহু মানুষ।

বিশ্বজুড়ে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে চলেছে বর্ষবরণ উৎসব। বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০২০ সালকে বরণ করে নিউজিল্যান্ড। নতুন বছরের আগমনে আলোকচ্ছটায় উজ্জ্বল হয়েছে অকল্যান্ডের স্কাই টাওয়ার।
একই চিত্র দেখা গেছে অস্ট্রেলিয়াতেও। ২০২০ সালের আগমনী মুহ‚র্তে সিডনি ঝলমলে হয়ে উঠেছে নানা রঙের আতশবাজিতে। অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল সঙ্কটের মধ্যেও সেখানে থেমে থাকেনি নতুন বছরকে বরণের আনন্দ-উৎসব।

আতশবাজি এবার দাবানল সঙ্কটের কারণে সিডনিতে আতশবাজি না করার আহŸান জানিয়ে পিটিশনে সই করেছিলেন ২ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ। নিউ সাউথ ওয়েলস রাজ্যে রেকর্ড ভাঙা তাপমাত্রার কারণে দাবানল ভয়াবহ রূপ নিয়ে রাজ্যটি পুড়িয়ে ছারখার করায় ওই অঞ্চলের অনেক জায়গাতেই বর্ষবরণের রাতে আতশবাজি প্রদর্শনী নিষিদ্ধ হয়।
কিন্তু সিডনির লর্ড মেয়র ক্লোভার মুর নিষেধাজ্ঞায় ছাড় দিয়ে শহরটিতে আতশবাজি করার অনুমোদন দেন। ‘নতুন বছরে আতশবাজির আলো এ কঠিন সময়ে মানুষের মাঝে আশার সঞ্চার করবে’- এমনটিই মনে করেন বলে জানিয়েছে তিনি।

দাবানলের আগুনে পোড়া ধোঁয়ায় সিডনির আকাশ রক্ত-লাল হলেও শহরটির হারবার ব্রিজে নতুন বছরের আগমনী মুহ‚র্তে আকাশে আতশবাজির খেলা দেখতে ভিড় করে বিপুল সংখ্যক মানুষ। তাদের উচ্ছ্বাসেও কোনো কমতি দেখা যায়নি। যদিও স্যোশাল মিডিয়ায় সিডনিতে এ আতশবাজির সমালোচনাও করেছেন কেউ কেউ।
তবে সিডনিতে আতশবাজি হলেও অস্ট্রেলিয়ার প‚র্ব উপক‚লের অনেক শহরেই দাবানল ভয়াবহ আকার ধারণ করায় ওইসব জায়গায় এবার আতশবাজির উৎসব বাতিল করা হয়েছে।
অন্যদিকে, এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকাজুড়ে মানুষ পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুনকে বরণের উৎসবে মেতেছে। বিশ্বের দেশে দেশে আনন্দ-উদ্দীপনা, উচ্ছ্বাস দেখা গেছে মানুষের মধ্যে। কানাডার মন্ট্রিয়ালে বর্ষবরণ উৎসবে অংশ নিয়েছে প্রায় ৭০ হাজার মানুষ। নানা রঙ আর মায়াবী আলোয় সেজেছে বিভিন্ন ভবন। ২০১৯ সালকে বিদায় জানিয়ে আগামী ২৪ ঘণ্টায় একে একে ২০২০ সালকে বরণ করে নেবে ইউরোপ এবং আমেরিকা মহাদেশের দেশগুলো।

এশিয়ার বিভিন্ন দেশ এবারও বর্ষবরণকে কেন্দ্র করে জমকালো ও চোখ ধাঁধানো আলোকসজ্জা থেকে শুরু করে আতশবাজির আয়োজন করেছে। তবে হংকংয়ে এবার গণতন্ত্রপন্থী বিক্ষোভ চলতে থাকায় নিরাপত্তাজনিত কারণে বর্ষবরণের রাতে ভিক্টোরিয়া হারবারে আতশবাজি বাতিল করা হয়।
নতুন বছর শুরুর আগেও হংকংয়ের বিক্ষোভকারীরা মিছিলের কর্মস‚চি নিয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কর্তৃপক্ষ সেখানে ৬ হাজার পুলিশ মোতায়েন করে এবং নতুন বছরের আগমনীতে এক ভিডিও বার্তায় হংকংয়ের নেত্রী ক্যারি লাম বিক্ষোভকারীদেরকে শান্ত থাকা এবং স¤প্রীতি বজায় রাখার আহŸানও জানান।
এ পরিস্থিতির মধ্যে হংকংয়ের ভিক্টোরিয়া হারবারে ঘড়ির কাঁটা রাত ১২টা স্পর্শ করতেই আতশবাজির পরিবর্তে নিয়ন বাতিতে আলোকিত রাস্তায় বিক্ষোভকারীদের গণতন্ত্রপন্থী স্লোগান দিয়ে শুরু হয়েছে ২০২০ সাল। কিন্তু নতুন বছরে পদার্পণের উদ্দীপনা ছিল না অনেকের মাঝেই। বিক্ষোভকারীদের কেউ বলেছেন, ‘এ বছর কোনো আতশবাজি হয়নি। তবে কোথাও না কোথাও হয়ত টিয়ার গ্যাস ছোড়া চলেছে’। আবার কেউ বলেছেন, ‘২০২০ সালেও লড়াই চলবে বলেই মনে করছি’। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষবরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ