Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষণগণনা ডিজিটাল ঘড়ি ১০ জানুয়ারি উদ্বোধন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ক্ষণগণনা কর্মসূচী শুরু আগামী ১০ জানুয়ারি মুজিববর্ষ ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল বুধবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড.কামাল আবদুল নাসের চৌধুরী এ তথ্য জানান।
তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী আগামী ১৭ মার্চ ২০২০ থেকে আগামী ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এই সময়কে মুজিববর্ষ ঘোষনা করেছে। আগামী ১০ জানুয়ারি রাজধানীর তেজগাঁও পুরাতন বিমান বন্দর এলাকা থেকে এ শুরু গণনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষণগণনা কর্মসূচির উদ্ধোধন করবেন।

কমিটির প্রধান সমন্বয়ক বলেন, উদ্ধোধনের মুহূর্ত রাজধানীসহ সারাদেশে স্থাপিত ডিসপেপ্লে গুলোতে ক্ষণগণনার ঘড়ি প্রদর্শিত করা হবে। ক্যালেন্ডারটির ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ৩৬৫ দিনের মধ্যে প্রত্যেকটি তারিখে সেই তারিখ সংশ্লিষ্ট বঙ্গবন্ধুর ঐতিহাসিক ঘটনার সংক্ষিপ্ত বিবরণ এতে সংযোজন করা হয়েছে।

এর আগে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন ও গৌরব প্রকাশনা যৌথভাবে বঙ্গবন্ধুর ইতিহাস নির্ভর একটি দিনপঞ্জিকা প্রকাশ করে। সভায় পানি সম্পদ সচিব জনাব কবির বিন আনোয়ার উপস্থিত ছিলেন।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, সমাজের প্রকাশক, লেখক, কবিসহ সব শ্রেণী পেশার মানুষ এই ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত পুরো বছরটিকে উৎসবমুখরভাবে উদযাপন করতে স্বতঃস্ফুর্তভাবে এগিয়ে আসবে এটাই প্রত্যাশা করি। গৌরব প্রকাশনার প্রকাশক স.ম.ইফতেখার মাহমুদ বলেন, ক্যালেন্ডারটির একটি স্বকীয়তা রয়েছে। সেই তারিখ সংশ্লিষ্ট বঙ্গবন্ধুর ঐতিহাসিক ঘটনার সংক্ষিপ্ত বিবরণ এতে সংযোজন করা হয়েছে। আমরা খুব দ্রুতই এটি বাজারজাত করে জনগণের কাছে পৌঁছে দেয়া হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ