Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেনদেন খরা দিয়েই বছর শুরু পুঁজিবাজারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম | আপডেট : ১১:৪৬ এএম, ২ জানুয়ারি, ২০২০

নতুন বছরের প্রথম দিনে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও বড় মূলধনি কোম্পানির শেয়ারে দরপতন হয়েছে। এতে দুই বাজারেই প্রধান মূল্য সূচকের সামান্য উত্থান হলেও পতন হয়েছে বাছাই করা সূচকের। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। ফলে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পরও ২০২০ সালের প্রথম দিনটি ভালো গেল না শেয়ারবাজারের জন্য।

বছরের প্রথম কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে এক হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করছে।

বাছাই করা সূচকের বড় পতন হলেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারে লেনদেনে অংশ নেয়া ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ৮৬টির। আর ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ