Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজম শক্তি বাড়াতে পেঁপে অতুলনীয়

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ৮:৪২ পিএম

সুমিষ্ট পাকা পেঁপে রং, সুবাস আর স্বাদে অতুলনীয়। পেঁপে খেলে ওজন কমে, ত্বক পরিষ্কার হয়। অ্যান্টি-অক্সিডেন্ট আর নানা উপকারী উপাদানে ভরপুর পেঁপে খেলে একদিকে স্বাস্থ্য যেমন ভালো থাকে, তেমনি চুল আর ত্বকের জন্যও উপকারী। খাবারে তাই পেঁপে রাখাটা জরুরি। জেনে নিন পেঁপের কিছু উপকারী গুণের কথা- 

ওজন কমায় পেঁপে ঃ- মাঝারি আকারের একটি পেঁপেতে মাত্র ১২০ ক্যালোরি থাকে। এ ছাড়া, এর যে পাচকতন্তু থাকে, তা হজমে সহায়তা করে।
ডায়াবেটিসে উপকারী ঃ- পেঁপে মিষ্টি স্বাদের হলেও এতে চিনির পরিমাণ কম থাকে। এক কাপ টুকরো করা পেঁপেতে ৮.৩ গ্রাম চিনি থাকে। ডায়াবেটিস প্রতিরোধক উপাদান আছে পেঁপেতে।
চোখের জন্য দরকারী ঃ- পেঁপেতে আছে ক্যারোটিনয়েডস নামের উপাদান, যা চোখের জন্য উপাকারী। পেঁপেতে টম্যাটো বা গাজরের চেয়েও বেশি ভিটামিন ‘এ’ আছে। এ ছাড়া, চোখের মিউকাস মেমব্রেনকে সরল করতে ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে যে-ধরনের উপাদান দরকার, পেঁপেতে তা অধিক পরিমাণে থাকে। বিশেষ করে বিটা ক্যারোটিন, জিয়াক্সনাথিন ও লুটনের মত উপাদানগুলো পেঁপেতে বিদ্যমান।
ত্বকের সুরক্ষায় ঃ- ভিটামিন ‘এ’ আর প্যাপিন নামের উপাদান আছে পেঁপেতে, যা শরীরের ত্বকের মৃত কোষগুলো সরিয়ে ফেলতে সাহায্য করে। শরীরের নিষ্ক্রিয় প্রোটিন ভেঙ্গে ফেলে এবং এর কম মাত্রায় সোডিয়াম ত্বককে আর্দ্র রাখে।
হজমি গুণ ঃ- পেঁপেতে প্যাপিন এনজাইম থাকায় তা খাদ্যের বিপাক প্রক্রিয়াকে সাহায্য করে। রান্না করার সময় মাংস নরম করতেও পেঁপে ব্যবহৃত হয়। এতে তন্তু ও পানির পরিমাণ বেশি থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করে।
পেঁপের আরও গুণ ঃ- সারা বছরই পেঁপে পাওয়া যায়। পেঁপে একদিকে যেমন সবজি, অন্যদিকে ফল। কাঁচা থাকতে সবজি-ভর্তা, ভাজি আর রান্না করে খাওয়া যায়। পাকলে পেঁপে হয়ে যায় সুস্বাদু ফল।
প্রতি ১০০ গ্রাম পেঁপেতে শর্করা থাকে ৭.২ গ্রাম খাদ্যশক্তি ৩২ কিলোক্যালোরি, ভিটামিন ‘সি’ ৫৭ মিলিগ্রাম, সোডিয়াম ৬.০ মিলিগ্রাম, পটাশিয়াম ৬৯ মিলিগ্রাম, খনিজ ০.৫ মিলিগ্রাম এবং ফ্যাট মাত্র ০.১ গ্রাম। এই উপাদানগুলো শুধু শরীরের চাহিদাই মেটায় না, রোগ প্রতিরোধেও অংশ নেয়। প্রচুর পরিমাণ আঁশ, ভিটামিন ‘সি’, অ্যান্টি-অক্সিডেন্ট আছে পেঁপেতে। এই উপাদানগুলো রক্তনালিতে ক্ষতিকর কোলেস্টেরল জমতে বাধা দেয়। তাই হৃদপিন্ডের স্বাস্থ্য সুরক্ষায় এবং উচ্চরক্তচাপ এড়াতে পেঁপে খেতে পারেন নিয়ম করে।
শরীরের মেদ ঝরাতে যাঁরা তৎপর তাদের খাদ্য তালিকায় পেঁপে রাখুন। একদিকে যেমন কম ক্যালোরি আছে, অন্যদিকে এতে থাকা আশঁ পেট ভরাট রাখতে সাহায্য করে। তাই ওজন নিয়ন্ত্রণে সবজি হিসেবে পেঁপে অনন্য। দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা জোরদারে ভূমিকা রাখে পেঁপে। নিয়মিত পেঁপে খেলে সাধারণ রোগবালাই দূরেই থাকে। কোলন ও প্রোস্টেটক্যান্সার প্রতিরোধে পেঁপে উপকারী। উৎসব-পার্বণে ভুরিভোজটা একটু বেশি হয়ে যায়। এজন্য বিড়ম্বনাও কম হয় না। হজমশক্তি বাড়াতে এবং পেটের গোলযোগ এড়াতেও পেঁপে খেতে পারেন।

সাংবাদিক-কলামিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁপে
আরও পড়ুন