Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

শিপ ব্রেকিং ইয়ার্ডকে দেয়া জমির ইজারা হাইকোর্টে অবৈধ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ১২:২৬ এএম

 বিবিসি স্টিল কোম্পানির শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য বরাদ্দকৃত জমির ইজারা বাতিল করেছেন হাইকোর্ট। পরিবেশ আইন সমিতি (বেলা)র করা রিটের চূড়ান্ত শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চ এ রায় দেন। প্রতিষ্ঠানটি চট্টগ্রাম সীতাকু-্ উপজেলার উত্তর ছলিমপুর ‘ব’ চিহ্নিত বনাঞ্চলে অবস্থিত।

বেলা’র প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সীতাকু-ের উপকূলীয় এলাকায় চিহ্নিত বনের জায়গায় শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য বিবিসি স্টিল কোম্পানিকে ৭ দশমিক ১০ একর জায়গা ইজারা দিয়েছিল চট্টগ্রাম জেলা প্রশাসন। বেলার পক্ষ থেকে ওই ইজারা বাতিলের জন্য ২০১৯ সালের ২৫ মার্চ সংশ্লিষ্টদের একটি আইনি নোটিস দেয়া হয়। এরপরও চট্টগ্রাম জেলা প্রশাসন ইজারা বাতিল না করায় এর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ২৮ এপ্রিল রিট করে বেলা। রিটের প্রাথমিক শুনানি শেষে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন। বেলা’র পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। বিবিসি স্টিল কোম্পানির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিপ ব্রেকিং ইয়ার্ড
আরও পড়ুন