Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

হেলিকপ্টার দুর্ঘটনায় তাইওয়ানের সেনাপ্রধানসহ নিহত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ১১:৫৫ এএম

তাইওয়ানের উত্তরে একটি পর্বতে ব্ল্যাা হক হেলিকপ্টার দুর্ঘটনায় দ্বীপটির ঊর্ধ্বতন সেনাকর্মকর্তাসহ ৮ জন নিহত হয়েছেন। এরমধ্যে সেনাপ্রধান জেনারেল শেন ই-মিংও রয়েছেন। আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন এ তথ্য জানায়।
জেনারেল শেন ইউএইচ-৬০এম হেলিকপ্টারে করে সৈন্যদের দেখতে যাওয়ার পথে রাডারের সঙ্গে এটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরই এ দুর্ঘটনা ঘটে। এতে ১৩ জন আরোহী ছিল।
চীনা নববর্ষ উপলক্ষে সেনাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে তাইওয়ানের উত্তর- পূর্বাঞ্চলীয় ইলান কাউন্ট্রিতে যাচ্ছিলেন তিনি। উড্ডয়নের কিছু সময় পরই তাতে গোলযোগ দেখা যায়। জরুরি অবতরণের চেষ্টাও করেন পাইলট। কিন্তু তাতে শেষ রক্ষা হয়নি। এ সময় হেলিকপ্টারে ছিলেন মোট ১৩ আরোহী। এর মধ্যে সেনাপ্রধানসহ ৮ জন নিহত হয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
দুর্ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, হেলিকপ্টারটির মূল অংশ বিচ্ছিন্ন হয়ে বনের মধ্যে পড়ে আছে। এবং এর পাখাগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে। সেখানে নিযুক্ত জরুরি উদ্ধারকার্যে নিয়োজিত কর্তৃপক্ষ দুর্ঘটনাস্থলের ছবি প্রকাশ করেছে। এখনো এই দুর্ঘটনার কারণ কী তা নিশ্চিত হওয়া যায়নি। হেলিকপ্টারটি জরুরি অবতরণের চেষ্টা করেছিল এটি জানা গেছে। এ নিয়ে অনুসন্ধান চলছে। নিহত শেন গত জুলাই মাসে তাইওয়ানের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। তিনিই দেশটির প্রথম সেনাপ্রধান যিনি দায়িত্বে থাকা অবস্থায় মারা গেছেন। দেশটির প্রেসিডেন্ট সাই ইং-এন তার মৃত্যুতে শোক জানিয়েছেন।
দুর্ঘটনার কারণ দ্রæতই বের করা হবে বলে সাংবাদিকদের কাছে জানিয়েছেন তিনি। সাই ইং-এন আরো বলেন, আমাদেরকে এখন যেকোনো উপায়ে দেশের সামরিক বাহিনী ও প্রতিরক্ষা বিভাগের স্থিতিশীলতা রক্ষা করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেলিকপ্টার দুর্ঘটনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ