Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

পাকিস্তানে হামলা করতে প্রস্তুত ভারতের নতুন সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ২:৩৮ পিএম

পাকিস্তানের আজাদ কাশ্মিরে অভিযান চালাতে ভারতের সেনাবাহিনীর বিভিন্ন পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন দেশটির নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। যেকোনও কাজের জন্য তার বাহিনী প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন তিনি। সম্প্রচারমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বৃহস্পতিবার তিনি এসব কথা বলেছেন।

গত মঙ্গলবার (৩১ ডিসেম্বর, ২০১৯) দেশটির ২৮তম সেনাপ্রধানের দায়িত্ব নেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। নতুন দায়িত্ব গ্রহণের পর ভারতীয় সংবাদমাধ্যম এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানকে সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা বন্ধের আহ্বান জানান তিনি। এই সাক্ষাৎকারে তিনি বলেন, ‘মদদপুষ্ট সন্ত্রাসবাদ দমনে আমাদের পর্যাপ্ত কৌশল রয়েছে। নাশকতা ঠেকাতে সন্ত্রাসের উৎসস্থলে (পাকিস্তানে) যে কোনও সময় আঘাত হানার অধিকার আমাদের রয়েছে’।
গতকাল বৃহস্পতিবার এনডিটিভির পক্ষ থেকে নতুন সেনাপ্রধানের কাছে জানতে চাওয়া হয়, ভারত যদি পাকিস্তান শাসিত কাশ্মিরে সামরিক অভিযানের চিন্তা করে তাহলে সত্যিকার অর্থে তা সফল হবে কিনা। জবাবে জেনারেল নারাভানে বলেন, ‘জম্মু-কাশ্মিরসহ পুরো সীমান্তে আমাদের সেনা মোতায়েন রয়েছে, আর রয়েছে বিভিন্ন পরিকল্পনা। যেকোনও নির্দেশ দেওয়া হলে আমরা তা সফলভাবে করতে পারবো’। আজাদ কাশ্মিরে বড় পরিসরে হামলা চালানো সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সেরকমই নির্দেশ আসা উচিত’। নতুন সেনাপ্রধান দায়িত্ব নেওয়ার পর সন্ত্রাসের বিরুদ্ধে ভারত সরকারের অবস্থানের সঙ্গে সঙ্গতি রেখে গত চারদিনে কাশ্মিরে আরও দুটি অভিযান চালিয়েছে সশস্ত্র বাহিনী।
গতকাল বৃহস্পতিবার ভারতের নতুন সেনাপ্রধান বলেন, ‘এখনকার মতো তাদের কাজ হলো বহিরাক্রমণ ও অনুপ্রবেশ ঠেকানো। তিনি বলেন, আমাদের বিভিন্ন উপত্যকা এবং আবহাওয়া পরিস্থিতিতে ২৪ ঘণ্টাব্যাপী চরম সতর্ক থাকার দরকার আর সেটি খুবই কঠিন কাজ।’
এদিকে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং বলেন, আপনারা দেখতে পাবেন, তারা নিরুৎসাহী হয়ে পড়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী পাক অধিকৃত কাশ্মীরে আসেন এবং পাকিস্তানীদের সীমান্তে যেতে নিষেধ করেন। এটা ভাল, কারণ যদি তারা আসে, তারা আর পাকিস্তানে ফিরে যেতে পারবে না। তাই তারা আর ১৯৬৫ এবং ১৯৭১ এর পুনরাবৃত্তি চাইবে না।



 

Show all comments
  • jack ali ৩ জানুয়ারি, ২০২০, ৪:৫৮ পিএম says : 0
    May Allah destroy Modi and his Army''' Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৪ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন