Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

২০১৯ সালে যুক্তরাষ্ট্রে ২২৮ পুলিশ আত্মহত্যা করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ৪:১২ পিএম

গেল বছর অর্থাৎ ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে ২২৮ পুলিশ আত্মহত্যা করেছেন। বøুহেল্প নামের একটি সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।
গতকাল বৃহস্পতিবার (০২ জানুয়ারি) সংস্থাটির প্রতিবেদনের ওপর ভিত্তি করে ইউএসএ টুডে জানায়, ২০১৯ সালে সর্বোচ্চসংখ্যক পুলিশ আত্মহত্যা করেছেন। এর আগে ২০১৮ সালে ১৭২ জন, ২০১৭ সালে ১৬৮ জন এবং ২০১৬ সালে ১৪৩ জন পুলিশ কর্মকর্তা আত্মহত্যা করেন।
বøুহেল্পের সহ-প্রতিষ্ঠাতা কারেন সলোমন বলেন, এভাবে আত্মহত্যার হার বেড়ে যাওয়া অত্যন্ত হৃদয়বিদারক বটে।
সংস্থাটি চতুর্থ বছরের মতো আত্মহত্যা করা পুলিশ কর্মকর্তাদের তথ্য সংগ্রহ করেছে। তারা তাদের ওয়েবসাইটে ব্যক্তিগতভাবে এবং এজেন্সির মাধ্যমে তথ্য সংগ্রহ করে। সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, এ বছরের দ্বিতীয় দিনেই আত্মহত্যা করেছেন এক পুলিশ কর্মকর্তা।
সলোমন আরও জানান, ২০১৯ সালে দায়িত্ব পালন করার সময় ১৩২ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। তিনি দেশজুড়ে পুলিশ কর্মকর্তাদের যথাযথ কাউন্সিলিং এবং মানসিকভাবে সহযোগিতা করার মাধ্যমে এ হার কমিয়ে আনার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।
নিউ ইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) কমিশনার জেমস ও নিল পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, আপনারা সাহায্য চাওয়ার ক্ষেত্রে ভয় পাবেন না দয়া করে। শেষ গ্রীষ্মের মাত্র ১০ দিনেই নিউ ইয়র্ক পুলিশের ৩ কর্মকর্তা আত্মহত্যা করেছেন।
জেমস ও নিল এসব ঘটনা সম্পর্কে বলেছেন, ‘এটা অবশ্যই মানসিক স্বাস্থ্য সংকট। আর সাহায্য চাওয়া মানেই দুর্বলতা নয়। আমাদের অবশ্যই পদক্ষেপ নিতে হবে। বসে থাকলে চলবে না। আর এ পরিস্থিতি চলতে দেওয়া ঠিক হবে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মহত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ