Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শনিবার তাপদাহ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ছুটছেন পর্যটকরা, তীব্র যানজট সৃষ্টি, সেনা মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ৪:২৮ পিএম

থামার কোনো লক্ষণ নেই। কোনোমতেই থামছেই না অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল। গত বছরের সেপ্টেম্বরে শুরু হওয়া দাবানল এখনও পর্যন্ত চলছে। দশকের সবচেয়ে ভয়াবহ দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো দেশ। আগামী শনিবার তাপদাহ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ৪৮ ঘণ্টার মধ্যে কয়েক হাজার পর্যটককে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে নিউ সাউথ ওয়েলসের দমকল বিভাগ দক্ষিণ-পূর্ব এলাকায় প্রতিবেশী ভিক্টোরিয়া রাজ্য বরাবর সুপরিচিত অবকাশ কেন্দ্র ব্যাটম্যানস বে-এর প্রায় ২০০ কিলোমিটার (১২৪ মাইল) বিস্তৃত এলাকাকে ‘পর্যটক মুক্ত অঞ্চল’ বলে ঘোষণা করেছে। ফলে নিউ সাউথ ওয়েলসের রাস্তায় দেখা দিয়েছে ব্যাপক যানজট।
পর্যটকদেরকে সেখান থেকে শনিবারের আগে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেখানে আবহাওয়ার পূর্বাভাসে উষ্ণ দমকা হাওয়া ও তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াসের (১০৪ ডিগ্রী ফারেনহাইট) বেশি অনুভূত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে। ইতোমধ্যেই অনেক পর্যটক ও স্থানীয় এলাকাবাসী বিদ্যুৎ ও টেলিযোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় দুই রাত কাটিয়েছে।
বৃহস্পতিবার কর্তৃপক্ষ কয়েকটি রাস্তা অস্থায়ীভাবে নিরাপদ ঘোষণা করেছে। ইতোমধ্যে সরে যেতে শুরু করেছেন দাবানল ও এর ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত অঞ্চলের জনসাধারণ। রাস্তাগুলোতে তাই দেখা দিয়েছে তীব্র যানজট। পাশাপাশি হঠাৎ করে গ্রাহকদের চাহিদা বাড়ায় মেটাতে তা হিমশিম খাচ্ছে রাজ্যের ডিপার্টমেন্টাল স্টোরের কর্মকর্তারা। কয়েকটি পেট্রোল পাম্পেও দেখা দিয়েছে জ্বালানি সংকট। এগুলোর সামনে ভিড় করে আছেন অগণিত গ্রাহক। তবে গতকাল রাতে পেট্রোল পাম্পগুলোর জন্য নিরাপত্তা বাহিনীর কড়া পাহারায় দুই ট্যাঙ্কার জ্বালানি সরবরাহ করায় কিছুটা সন্তুষ্ট অপেক্ষায় থাকা গ্রাহকরা।
দেশটির প্রতিটি রাজ্যেই দাবানল আঘাত হেনেছে, তবে নিউ সাউথ ওয়েলস রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় অন্তত ৮ জন প্রাণ হারিয়েছেন, পুড়ে গেছে অসংখ্য বাড়িঘর। নতুন বছর উদযাপনের প্রাক্কালে মহাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে আগুন ছড়িয়ে পড়ায় অন্তত আট ব্যক্তির প্রাণহানি ঘটে। সমুদ্র উপকূলের আশেপাশের এলাকার চারপাশ আগুন ঘিরে ফেলায় অবকাশ যাপনের জন্যে আসা লোকজন আটকা পড়ে।
গত কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি ও তীব্র বাতাসের কারণে নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানল অবস্থার অবনতি হয়েছে। বুধবার পর্যন্ত রাজ্যের অন্তত ১শ’ ১২ স্থানে আগুন জ্বলতে দেখা গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে অন্তত আড়াই হাজার দমকল কর্মী নিরলস কাজ করে যাচ্ছেন। রাজ্যে গত জুলাই থেকে আগুনের সূত্রপাত হবার পর থেকে এখন পর্যন্ত ৩৬ লাখ হেক্টর জমি পুড়ে গেছে। তাছাড়া অন্তত ৯শ’ বাড়ি আগুনে ধ্বংসপ্রাপ্ত হয়েছে। এদিকে ভিক্টোরিয়া রাজ্যেও দাবানলের তীব্রতা বাড়ছে। রাজ্যের মালাক্কোটা উপকূলে অন্তত চার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। তারা নৌকায় কিংবা সমুদ্র সৈকতে তাঁবু খাটিয়ে রাত্রি যাপন করছেন। এই রাজ্যে অন্তত তিনজন নিখোঁজ রয়েছেন।
কর্তৃপক্ষ জানিয়েছে, দমকল বাহিনী আগুন নেভাতে হিমশিম খাচ্ছে। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেনাবাহিনী দেশটির দমকল কর্মীদের সহায়তা করবে। এসময় বø্যাক হক এবং চিনক হেলিকপ্টার ব্যবহার করা হবে। তাছাড়া বিমান ও নৌযানও ব্যবহার করা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। প্রয়োজনে নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে মানবিক সহায়তাও প্রদান করবে সেনাবাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপদাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ