Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

নির্ভয়াকান্ডে অভিযুক্তদের শাস্তি দিতে তিহার জেলে প্রস্তুত হচ্ছে নতুন ফাঁসির মঞ্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

অভিযুক্তদের পক্ষ থেকে জানানো হয় যে, সুপ্রিম কোর্ট তাদের রিভিউ পিটিশন খারিজ করলেও, এখনও কিউরেটিভ পিটিশন সহ ক্ষমাপ্রার্থনা আবেদন করার সুযোগ রয়েছে তারা তা নিতে চায়।

নির্ভয়াকা-ে চারজন দোষী সাব্যস্তের শাস্তি দ্রুত কার্যকর করা হবে বলে খবর পাওয়া গেছে। বিশেষ সূত্রের মারফৎ জানা গেছে, চারজনকে একসঙ্গে ফাঁসি দিতে তিহাড় জেলে নতুন ফাঁসি-মঞ্চ তৈরি করা হচ্ছে। বর্তমানে একটি সময়ে একজনকে ফাঁসি দেওয়ার বন্দোবস্ত রয়েছে এই তিহাড় জেলে, যেখানে চার অপরাধীই বন্দি রয়েছে।
জেল সূত্রে খবর, ওই প্ল্যাটফর্ম বা ফাঁসি-মঞ্চ তৈরি করার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। জেলে একটি জেসিবি মেশিন(মাটি কাটার মেশিন) নিয়ে আসা হয়েছে। কারণ, ফাঁসিকাঠের নীচে একটি সুড়ঙ্গ করতে হয়। মাটি কেটে সেই সুড়ঙ্গ তৈরি করতেই ওই মেশিন আনা হয়েছে বলে খবর।

গত ১৮ তারিখ, তিহাড় জেল কর্তৃপক্ষ চারজনকে নোটিস দিয়ে জানিয়ে দেয়, সাতদিনের মধ্যে ক্ষমাপ্রার্থনার আবেদন করতে। নচেৎ, তা আর করা যাবে না। সেক্ষেত্রে ফাঁসির প্রক্রিয়া কার্যকর করতে আদালতের দ্বারস্থ হবে জেল কর্তৃপক্ষ। তখন, দোষীদের তরফে জানানো হয়, সুপ্রিম কোর্ট তাদের রিভিউ পিটিশন খারিজ করলেও, এখনও কিউরেটিভ পিটিশন সহ ক্ষমাপ্রার্থনা আবেদন করার সুযোগ রয়েছে এবং তারা তার সুযোগ নিতে চায়।

ওইদিনই চারজনের মৃত্যুদ-ের পরোয়ানা জারির আদেশ আগামী ৭ জানুয়ারি পর্যন্ত স্থগিত রাখে পাতিয়ালা হাউসের বিশেষ আদালত। এরপরই আদালত চত্বরেই কান্নায় ভেঙে পড়েন নির্ভয়ার মা।
প্রসঙ্গত, ২০১২ সালের ১৬ ডিসেম্বরের রাতে, রাজধানী দিল্লিতে চলন্ত বাসের মধ্যে পৈশাচিক হামলা ও ধর্ষণের শিকার হন ২৩ বছরের ‘নির্ভয়া’। এক নাবালক সহ ৬ জন মিলে তরুণীর ওপর পাশবিক অত্যাচার চালিয়েছিল ঐ রাতের ঘটনায়। সূত্র : সমাচার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন