Inqilab Logo

ঢাকা, সোমবার , ২৭ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, ০১ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

২০১৯ সালে আফগানিস্তানে ১৭ মার্কিন সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

২০১৯ সালে আফগানিস্তানে লড়াই করতে গিয়ে ১৭ জন মার্কিন সেনা নিহত হয়েছে, যা ২০১৫ সালের পর সর্বোচ্চ। বছর শেষে মার্কিন প্রতিরক্ষা বিভাগ থেকে দেয়া হিসাবে এ কথা বলা হয়েছে।
নিহতদের মধ্যে ১৫ জন আর্মির ও বাকি তিন জন মেরিন সেনা। আর্মির মধ্যে ৮ জন গ্রিন ব্যারেট, একজন রেঞ্জার ও তিনজন প্যারাট্রুপার। আফগানিস্তানে ২০১৮ সালে ১৩ ও ২০১৭ সালে ১১ মার্কিন সেনা নিহত হয়। ২০১৬ ও ২০১৫ সালে এই সংখ্যা ছিলো যথাক্রমে ৯ ও ১০।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত সেপ্টেম্বরে তালেবানে ও আফগান নেতাদের সঙ্গে সাক্ষাতের এক পরিকল্পনা বাতিল করার পর তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনা বন্ধ হয়ে যায়। ট্রাম্প আফগানিস্তানে মার্কিন সেনা কমিয়ে ৮,৬০০ করতে চাচ্ছেন। গত আগস্টে এনবিসি’র এক খবরে বলা হয় যে ট্রাম্প ২০২০ সালের নভেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নিতে চাচ্ছেন বলে উপদেষ্টাদের জানিয়েছেন। তিনি কাবুলে মার্কিন দূতাবাস বন্ধ করারও হুমকি দিয়েছেন। তার অভিযোগ এটি অনেক বড় ও ব্যয়বহুল। সূত্র : আর্মি টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন