Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

মধ্যপ্রাচ্যে আরো ৩ হাজার সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:৫৭ পিএম

ইরাকের বাগদাদে আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের প্রভাবশালী সামরিক কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যা করায় ইরানের সাম্ভাব্য হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে ৮২ এয়ারবোন ডিভিশনের ৩ হাজার সৈন্য পাঠানোর নির্দেশ দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি সপ্তাহেই তাদের সেখানে নিয়োজিত করা হবে।
শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে এক মার্কিন বিমান হামলায় নিহত হন ইরানের প্রভাবশালী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি। ইরাকের ইরানপন্থী মিলিশিয়া জোট পপুলার মোবিলাইজেশন ফোর্সেস (পিএমএফ) ডেপুটি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসও ওই হামলায় নিহত হন। এই হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান।
মার্কিন কর্মকর্তারা বলছেন, ইরান অনিবার্য পদক্ষেপের পরিকল্পনা করছে যাতে আমেরিকান নাগরিকদের ওপর হুমকি তৈরি হয়েছে। এর আগে গত সপ্তাহে ইরাকে মার্কিন দূতাবাসে বিক্ষোভকারীরা ঢুকে পড়লে কুয়েতে অতিরিক্ত প্রায় ৭৫০ সেনা পাঠায় যুক্তরাষ্ট্র। নতুন করে অতিরিক্ত তিন হাজার সেনা তাদের সঙ্গে যোগ দেবে বলে ধারণা করা হচ্ছে।
হত্যাকান্ডের পর যুক্তরাষ্ট্র বলছে, নিকট ভবিষ্যতে যে কর্মকান্ড ঘটানোর পরিকল্পনা করছিল ইরান, তা মার্কিন নাগরিকদের জন্য হুমকি ছিল।
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, এ ঘটনায় পেছনে দায়ীদের জন্য তীব্র প্রতিশোধ অপেক্ষা করছে। সোলেমানির মৃত্যু যুক্তরাষ্ট্র ও ইসরাইলের বিপক্ষে ইরানকে দ্বিগুণ শক্তিশালী করে তুলবে।
ইরানের সর্বোচ্চ নিরাপত্তা বিভাগ ‘সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা কাউন্সিল’ ইতিমধ্যে ঘোষণা দিয়েছে- এই অপরাধমূলক রাজনৈতিক হঠকারিতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দায় নিতে হবে। পশ্চিম এশিয়া অঞ্চলে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বাধিক কৌশলগত ভুল এবং আমেরিকা সহজেই এর পরিণতি থেকে বাঁচতে পারবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ