Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাড়াটিয়াদের অধিকার নিশ্চিতের দাবি

মেয়র প্রার্থীদের নির্বাচনী ইশতেহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে যারা মেয়র প্রার্থী তাদের নির্বাচনী ইশতেহারে ভাড়াটিয়াদের নাগরিক অধিকার নিশ্চিত করার বিষয়টি অন্তর্ভুক্তের দাবি জানিয়েছে ভাড়াটিয়া পরিষদ। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ভাড়াটিয়া পরিষদের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

ভাড়াটিয়াদের পক্ষ থেকে বলা হয়, ঢাকা শহরে যেহেতু ভাড়াটিয়াদের সংখ্যাই বেশি, সেহেতু ভাড়াটিয়াদের পক্ষে যে মেয়র কাজ করতে প্রতিশ্রুতি দেবেন, ঢাকা শহরের ভাড়াটিয়ারা তার পক্ষেই থাকবেন। তাই ঊর্ধ্বগতির বাড়িভাড়া নিয়ন্ত্রণে মেয়র প্রার্থীদের উদ্যোগ নেয়াটা জরুরি।
মানববন্ধনে বক্তারা বলেন, এই ঢাকা শহরের প্রায় ৯০ শতাংশ মানুষ ভাড়াবাসায় থাকেন। কিন্তু এই বিশাল ভাড়াটিয়া জনগোষ্ঠীর মৌলিক অধিকারের কথা কোন জনপ্রতিনিধিরা বলেন না এবং ভাড়াটিয়াদের অধিকার রক্ষা করেন না। আমরা ভাড়াটিয়ারা নানাভাবে অধিকার বঞ্চিত। টাকা দিয়ে ভাড়া থাকি কিন্তু কোন সুবিধা পাই না। আমরা এইবার ঢাকা উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে সব দলের প্রার্থীর নির্বাচনী ইশতেহারে ভাড়াটিয়াদের নাগরিক অধিকার নিশ্চিতে অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছি।

তারা আরও বলেন, আমরা প্রার্থীদের ইশতেহার ঘোষণার আগেই আমাদের দাবিগুলো তাদের দফতরে পৌঁছাব। আমরা যারা ভাড়াটিয়া আছি, আমাদের মৌলিক নাগরিক অধিকার মেয়র প্রার্থীদের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ করা না হলে আমরা এই সিটি কর্পোরেশন নির্বাচন বর্জন করব। আগামী সব নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের ইশতেহারে ভাড়াটিয়াদের এই দাবিগুলো অন্তর্ভুক্ত করতে হবে। এই দাবিগুলো দলমত নির্বিশেষে সব ভাড়াটিয়াদেরই। আয়োজক সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃক নির্ধারিত বাড়ি ভাড়া রেট কার্যকর করা। বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ কার্যকরের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ।
ভাড়াটিয়া পরিষদের সভাপতি এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন ভাড়াটিয়া পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মোহম্মাদ মোস্তফা, কেন্দ্রীয় নেতা শামীম আহমেদ, মিলন মল্লিক, জামাল সিকদার, মাকসুদুর রহমান, ফয়সাল ইবনে কবির প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিকার নিশ্চিতের দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ