Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

পরাধীনতা ভেঙে স্বাধীনতার ইতিহাস জাগপা ছাত্রলীগের

জাগপা ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

জাগপা সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেছেন, জাগপা ছাত্রলীগের ইতিহাস পরাধীনতা ভেঙ্গে স্বাধীনতার ইতিহাস। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জন্ম থেকে শান্তির জ্বলন্ত প্রদীপ ও স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাগপা ছাত্রলীগ। ’৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬২, ৬৬, ৬৯, ৭১’র স্বাধীনতা সংগ্রাম, ৭৪’ দুর্নীতি বিরোধী সংগ্রাম, ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলন, জাগপা ছাত্রলীগের এক গৌরব উজ্জ্বল ইতিহাস। গতকাল ৪ জানুয়ারি জাগপা ছাত্রলীগের ঐতিহ্য, গৌরব ও সংগ্রামের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তিনি এ কথা বলেন।

তাসমিয়া প্রধান বলেন, ইতিহাসের পাতায় জাগপা ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ইতিহাস স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ’৭৪’র দুর্নীতি-দুঃশাসন ও স্বজনপ্রীতির বিরুদ্ধে তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মরহুম শফিউল আলম প্রধান স্বাধীন দেশে প্রথম দুর্নীতিবিরোধী আন্দোলনের সূচনা করেন। তৎকালীন মুজিববাদী শাসকগোষ্ঠির দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করে ক্ষমতার দম্ভকে চুরমার করে দেন। শাসকগোষ্ঠির দুঃশাসন, শোষণ-নিপীড়নের বিরুদ্ধে লড়তে গিয়ে শফিউল আলম প্রধান কারাবরণ করেন। ভয়-ভীতিকে উপেক্ষা করে মজলুম মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে আমৃত্যু লড়াই করে গেছেন শফিউল আলম প্রধান। জাগপা ছাত্রলীগের আজ ৭২তম প্রতষ্ঠাবার্ষিকীতে এই মহান মজলুম নেতাকে শ্রদ্ধার সাথে স্মরণ করি।

ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেন, আজ দুঃখের সাথে বলতে হচ্ছে স্বাধীনতার ৪৯ বছর পরেও মজলুম মানুষের ভাগ্য পরিবর্তন হয় নাই। শাসকেরা নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্য ক্ষমতাকে পুঁজিবাদের ন্যায় পতিষ্ঠিত করেছেন। তদরুপ ৩০ ডিসেম্বর ভোটচুরির নির্বাচনের মধ্য দিয়ে স্বাধীনতার সোনালী স্বপ্নের সকল ইতিহাস বাকশালের খাঁচায় বন্দী। গণতন্ত্রের জন্য মজলুম মানুষের আর্তচিৎকার। বাংলার মাটি রক্তে লাল। গণতন্ত্রের আরেকটি রক্তাক্ত ইতিহাস লাশ আর লাশ। তিনি ছাত্র-জনতাসহ দেশপ্রেমিক জনগণকে সাথে নিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার ও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের কর্মসূচিকে সফল করার জন্য প্রস্তুতি নেবার আহŸান জানান।

তিনি গতকাল সকাল ১০টায় আসাদগেট জিইউপি মিলনায়তনে জাগপা ছাত্রলীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলনের সময় এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন জাগপা’র সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, আবু মোজাফফর মো. আনাছ, শেখ জামাল উদ্দিন, জাগপা ছাত্রলীগ নেতা শ্যামল চন্দ্র সরকার, মীর আমির হোসেন আমু, যুব জাগপা সাধারণ সম্পাদক রিয়াজ রহমান, ছাত্রনেতা ইব্রাহিম খলিল, মিঠুন চন্দ্র রায়, ছাত্রদল নেতা আমীর হামজাহ্ প্রমুখ।



 

Show all comments
  • ** হতদরিদ্র দীনমজুর কহে ** ৫ জানুয়ারি, ২০২০, ৭:২২ এএম says : 0
    শফিউল আলম প্রধানের জাতীয় গনতান্ত্রীক পার্টি আজ কত ভাগে বিভাক্ত?আধিপত্তবাদ বিরোধী এ নেতার মৃর্তুর পর কেনো দলে বিভক্তি দেখা দিলো।আদর্শ লালন করে কোন অংশ? পরিবারতন্ত্রের অবসান কি হবেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ