Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

নিজেকে খ্রিষ্টান ধর্মের পুনরুদ্ধারকারী দাবি করলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৪:১০ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমি সত্যিকার অর্থেই মনে করি, ঈশ্বর আমাদের পক্ষে আছেন।’ গত শুক্রবার ইরানের আল-কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর নির্বাচনী প্রচারাভিযানে নেমে এমন বক্তব্য দিলেন ট্রাম্প। খবর দ্য গার্ডিয়ানের
অভিশংসন এড়িয়ে আগামী নভেম্বরের নির্বাচনে জনপ্রিয়তা লাভের উদ্দেশ্যে কাসেম সোলাইমানিকে হত্যা করেছে ট্রাম্প। এমনটাই ধারণা বিশ্লেষকদের।
শুক্রবার মায়ামিতে নির্বাচনী প্রচারাভিযানে ভোটারদের উদ্দেশে ট্রাম্পের এমন বক্তব্য সে ধারণাকেই প্রবল করল। মায়ামিতে যাজকদের সামনে ইভ্যানজেলিকল খ্রিষ্টানদের ঘাঁটিতে গিয়ে নিজেকে ধর্মের পুনরুদ্ধারকারী হিসেবে উপস্থাপন করেন ট্রাম্প।
এ সময় তার পাশে ইভ্যানজেলিকল খ্রিষ্টানদের পত্রিকা ক্রিসটিয়ানিটি টুডের প্রতিষ্ঠাতার নাতনি উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সম্প্রতি অভিশংসিত হওয়ার পর ট্রাম্পের সমালোচনা করে সম্পাদকীয় ছাপে ক্রিসটিয়ানিটি টুডে। সেখানে ট্রাম্পকে হোয়াইট হাউস ছাড়া করার আহ্বান জানানো হয়।
সে কারণে শুক্রবার মায়ামির সমাবেশে পত্রিকাটির প্রতিষ্ঠাতা বিলিগ্রাহামের নাতনি কিসি গ্রাহাম লিঞ্চকে নিয়ে মঞ্চে হাজির হন ট্রাম্প। ইরানের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তিকে হত্যা করে নিজেকে ধর্মের পুনরুদ্ধারকারী হিসেবে উপস্থাপন করেন ট্রাম্প।
এ সময় পেছনের সব ভুলে গিয়ে ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে পুনর্র্নিবাচিত হতে সব ধরনের সহযোগিতা করবেন বলে প্রতিশ্রæতি ব্যক্ত করেন লিঞ্চ।
এদিকে কাশেম সোলাইমানিকে হত্যায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থিরা। ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ৪০ বছর ধরে চলমান উত্তেজনা আরও বাড়বে বলে মনে করছেন তারা।
ট্রাম্পের বেপরোয়া এই সিদ্ধান্তে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ