Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

ডাক্তারদের থেকেও দ্রুত ক্যানসার সনাক্ত করবে গুগল হেলথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৬:৩০ পিএম

সারা বিশ্বে কয়েক লাখ মহিলা স্তন ক্যানসারে আক্রান্ত। যুক্তরাজ্যে প্রতি বছর প্রায় ৫৫ হাজার মহিলার স্তন ক্যানসার ধরা পড়ে। আমেরিকায় প্রতি ৮ জনের মধ্যে একজন মহিলা স্তন ক্যানসার আক্রান্ত। ডিজিটাল ম্যামোগ্রাফি অথবা স্তনের এক্স-রে সবচেয়ে সহজ পদ্ধতি স্তন ক্যানসার স্ক্রিনিংয়ের। আমেরিকা ও যুক্তরাজ্য মিলিয়ে প্রতি বছর প্রায় ৪ কোটি ২০ লাখ স্তন ক্যানসার স্ক্রিনিং টেস্ট হয়ে থাকে। ডিজিটাল ম্যামোগ্রাফির মতো প্রযুক্তি থাকার পরেও প্রথম ধাপেই স্তন ক্যানসার চিহ্নিত করা এখনও বেশ কঠিন চ্যালেঞ্জ।

এই কঠিন কাজকে সহজ করার লক্ষ্যে এগিয়ে এসেছে গুগল হেলথ। ইউকে এবং আমেরিকার প্রথম সারির ক্লিনিকাল রিসার্চ পার্টনারদের সঙ্গে মিলে গবেষণা শুরু করেছে কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে সহজে এবং নিখুঁতভাবে স্তন ক্যানসার স্ক্রিনিং করা যায়। ২ বছর ধরে চলা সেই গবেষণার প্রাথমিক ফল প্রকাশিত হয়েছে ‘নেচার’ পত্রিকায়। গবেষণায় দেখা গিয়েছে, গুগল হেলথ-এর এই নতুন ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ মডেল অনেক নিখুঁতভাবে স্তন ক্যানসার ধরতে পেরেছে। ফলস পজিটিভ এবং ফলস নেগেটিভের সংখ্যাও তুলনামূলকভাবে অনেক কম। প্রাথমিক সাফল্যের পর আশা করা যেতেই পারে আগামীদিনে রেডিওলজিস্টদের কাজ অনেকটাই সহজ করে দেবে এই আবিষ্কার।

এই গবেষণার কাজে গুগল হেলথ-এর সঙ্গে কাজ করেছেন ডিপ মাইন্ড, ক্যানসার রিসার্চ ইউকে ইম্পেরিয়াল সেন্টার, নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি এবং রয়্যাল সারে কাউন্টি হাসপাতালের গবেষকরা। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ