Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ইতালিতে নিহত ৬
ইতালির সাউথ টাইরল লুট্টাচয়ে সড়ক দুর্ঘটনায় ৬ পর্যটক নিহত হয়েছেন। শনিবার দিবাগত রাতে এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন। প্রত্যক্ষদর্শীরা জানায়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ১৭ জন পর্যটককে চাপা দেয়। এতে ঘটনা¯লেই ৬ জন নিহত হন। খবরে বলা হয়, নিহত পর্যটকরা সবাই জার্মানের একটি ট্রাভেল গ্রুপের ছিল। লুট্টাচ ইতালির একটি অন্যতম পর্যটন এলাকা। সারা বছরই এলাকাটিতে পর্যটকদের ভীড় থাকে। ডেইলি মিররর।


অবৈধ সব অফার
এই নম্বরে মিসড কল দিলেই নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষে সমর্থন নথিভুক্ত হবে। নম্বরটি উল্লেখ করে গত দুদিন ধরে এমন প্রচারণা চালিয়েছে ক্ষমতাসীন বিজেপি। নম্বরটি টুইটারে শেয়ার করে সিএএ আইনের পক্ষে সমর্থন করতে জনগণকে অনুরোধও জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু এরপরেই দেখা গেছে, একাকীত্ব কাটাতে বন্ধু খুঁজতে, চাকরি খুঁজতে, বিনামূল্যে বিনোদন অ্যাপের সাবস্ক্রিপশন করতে অমিত শাহের দেয়া ওই নম্বরে ফোন করতে বলা হচ্ছে। এমনকি অবৈধ সম্পর্ক গড়ার প্রস্তাব দিতেও ওই নম্বরকে ব্যবহারের প্রস্তাব আসছে ভারতের সোশ্যাল মিডিয়ায়। এবিপি।

ক্যামেরা থাকলেই
ভারতে মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে শুরু থেকেই সরব দেশটির জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ। মোদির সমালোচনা করে টুইটে অনুরাগ বলেন, চারপাশে ক্যামেরা থাকলেই মোদি করিৎকর্মা হয়ে ওঠেন। প্রধানমন্ত্রীকে নিয়ে অনুরাগের এমন কটাক্ষ ঝড় তুলেছে ভারতের রাজনৈতিক অঙ্গনে। তিনি বলেন, আমি মনে করি, মোদিজি তখনই কাজ করেন, যখন তার চারপাশে ক্যামেরা থাকে।’ এনডিটিভি।


বর্ধমান স্টেশন ভবন
ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান রেলস্টেশনের ভবনের বারান্দা ভেঙ্গে পড়ে দুই জন আহত হয়েছে। শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীসূত্রে জানা যায়, বর্ধমান স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মে প্রবেশের মুখেই ছিল ঝুলন্ত বারান্দাটি। সেখানে সংস্কারের কাজ চলছিল। শনিবার সকালেই স্টেশন পরিদর্শন করেন রেলের হাওড়া ডিভিশনের কর্তারা। ফলে ওই জায়গা আগে থেকেই ফাঁকা করে দেওয়া হয়েছিল। পুরনো নির্মাণ হওয়ায় সন্ধ্যায় বারান্দাটি থেকে ইট-সুরকি খসতে পড়তেও দেখা যায়। তারপরই ধসে পড়ে বারান্দাটির কাঠামোটি। এবিপি।


কম্বোডিয়ায় নিহত ৩৬
কম্বোডিয়ায় নির্মাণাধীন একটি পর্যটক গেস্টহাউস ধসে ৩৬ জন নিহত ও আরও ২৩ জন আহত হয়েছে। শুক্রবার রাজধানী নমপেন থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে উপকূলীয় শহর কেইপে সাত তলা ওই ভবনটি ধসে পড়ে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। কর্মকর্তারা জানান, ধসে পড়া ভবনটির ধ্বংসস্তূপের নিচে নির্মাণ শ্রমিকরা আটকা পড়েছিলেন। ঘটনার দুই দিন পর রোববার উদ্ধার অভিযান শেষ হয়। নিহতদের মধ্যে ছয়টি শিশু ও ১৪ জন নারী রয়েছে বলে এক বিবৃতিতে জানান তারা। রয়টার্স।


লিবিয়ায় নিহত ২৮
লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি সামরিক অ্যাকাডেমিতে এক হামলায় অন্তত ২৮ জন নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার গভীর রাতে ওই হামলা চালানো হয় বলে জানিয়েছেন দেশটির জাতিসংঘ সমর্থিত সরকারের স্বাস্থ্যমন্ত্রী। ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির পতনের সহিংসতা আর বিভক্তিতে জর্জরিত হয়ে আছে লিবিয়া। গত প্রায় পাঁচ বছর ধরে দেশটিতে সক্রিয় রয়েছে দুটি সরকার। এর মধ্যে রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারকে সমর্থন দিয়েছে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ। বিবিসি।


দূরে থাকার পরামর্শ
ইরাকি নিরাপত্তা কর্মীদের মার্কিন ঘাঁটি থেকে কমপক্ষে এক কিলোমিটার দূরে থাকার পরামর্শ দিয়ে নির্দেশনা জারি করেছে দেশটির ইরান-সমর্থিত মিলিশিয়া গ্রুপ কাতাইব হিজবুল্লাহ। শনিবার ওই নির্দেশনা জারি করা হয়েছে। এসব হামলায় ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের (পিএমইউ) অন্যতম সদস্য এই গ্রুপটির অন্তত ২৫ সদস্য নিহত হলে বাগদাদে মার্কিন দূতাবাস অবরোধ করে বিক্ষোভকারীরা। এর জের ধরেই গত শুক্রবার বাগদাদ বিমানবন্দরে হামলা চালিয়ে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

১২ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
২১ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০
৩১ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ