Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্লাস্টিক বর্জ্যে বিপর্যস্ত নদ-নদী ও বনাঞ্চল

এএম মিজানুর রহমান বুলেট, কলাপাড়া (পটুয়াখালী) থেকে | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মানুষ প্রয়োজনে, অপ্রয়োজনে কিংবা অসচেতনতার কারণে ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য ফেলছেন নদ-নদী ও সাগরে। সে প্লাস্টিক বর্জ্য জোয়ার ভাটার সঙ্গে ভেসে আটকে যাচ্ছে নদ-নদী এবং সমুদ্র তীরে। যার ফলে পরিবেশ মারাত্মক হুমকির মুখে পতিত হচ্ছে। একই সঙ্গে বিভিন্ন নদীর তীরে প্রাকৃতিকভাবে জন্মানো সবুজ দেয়াল খ্যাত ম্যানগ্রোফ বন ক্ষতিগ্রস্থ হচ্ছে। সম্প্রতি এসব প্লাস্টিক বর্জ্য ভেসে আসার ফলে ক্ষতির দিকগুলো তুলে সামাজাকি যোগাযোগ মাধ্যমে ফেসবুকে একটি ভিডিও আপলোড করেছেন বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ের নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহিন। মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়।
শাহিন তার ভিডিওতে উল্লেখ করেন, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার রাবনা নদীর চরটিতে অসংখ্য প্লাস্টিক বর্জ্য তীরে ভেসে এসে মাটির সাথে মিশে যাচ্ছে। ফলে মাটির উর্বরতা কমে যাচ্ছে। জেলে এবং পার্শ্ববর্তী বসবাসকারী যারা রয়েছেন তারা এসব পানির বোতলসহ জেলেদের বিভিন্ন সরঞ্জাম পানিতে ফেলছেন। ফলে পরিবেশ মারাত্মক ভাবে নষ্ট হচ্ছে। এ দেশ আমাদের, আগামী প্রজন্মকে আমরাই হুমকির মুখে ঠেলে দিচ্ছি। অমাদের এই পরিবেশ ঠিক রাখতে হবে। এছাড়া আরও বলেন, প্রাকৃতিভাবে জন্মানো এই বনাঞ্চল সবুজ দেয়াল বিভিন্ন জলোচ্ছাস ও দুর্যোগের সময় বটবৃক্ষের মতো ছায়া হয়ে এ উপক‚লকে রক্ষা করে। তিনি নদীর তীরে বনাঞ্চল মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্লাস্টিক বর্জ্যগুলো কুড়িয়ে আগুন দিয়ে ধ্বংস করে দেয়। তিনি জেলেসহ সাধারণ মানুষকে সচেতন করতে এ ভিডিওটি আপলোড করেছেন বলে জানিয়েছেন।
জানা গেছে, প্লাস্টিক দূষণ হলো পরিবেশ কর্তৃক প্লাস্টিক পদার্থের আহরণ। যা মানবজাতীর উপর বিরূপ প্রভাব সৃষ্টি করে। মানুষের অসচেতনতাই প্লাস্টিক দূষণের প্রধান কারণ। প্লাস্টিক এমন এক রাসায়নিক পদার্থ যা পরিবেশে পচতে প্রচুর সময় লাগে। তাই একে অপচ্য পদার্থ হিসেবে আখ্যা দেয়া হয়। তাই প্লাস্টিক বর্জ্য পরিবেশে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে বলে পরিবেশবিদরা অভিমত ব্যাক্ত করেন।
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. কামরুজ্জামান বলেন, পানির মধ্যে উদ্ভিদ কনা ও প্রাণী কনা থাকে। যা খালি চোখে দেখা যায় না। সাধারণত উদ্ভিদক‚ল, জলজ প্রাণী, দ্বীপ অঞ্চলের প্রাণীরা প্লাস্টিক বর্জের জন্য মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে। প্লাস্টিক বর্জ্য নদীতে বসবাসকারী বিভিন্ন প্রাণীর বাসস্থান, খাদ্য সংগ্রহের স্থান ও উদ্ভিদের খাদ্য গ্রহণের পথে বাঁধার সৃষ্টি করে। শুধুমাত্র উদ্ভিদ বা জলজ প্রাণী নয়, মানুষ প্লাস্টিক দূষণের কারণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।



 

Show all comments
  • amena akter ২৫ জুলাই, ২০২০, ১২:৩২ পিএম says : 0
    সরকার এসব প্লাস্টিক বিশেষ করে বিভিন্ন প্লাস্টিক বোতল চেইন সিস্টেমে সংগ্রহ করে রিসাইকেল পর্যায়ে কাজে লাগাতে পারে। এবং নদী মুখে জাল বিছিয়ে অথবা পাইপের মুখে মোজার মত জাল ব্যবহার করে নদী পরিচ্ছন্ন রাখতে পারি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ