Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিড় বাড়ছে টিসিবি ট্রাকে

দক্ষিণাঞ্চলে পেঁয়াজ আবার দুইশ’ টাকা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বরিশালসহ দক্ষিণাঞ্চলের খোলা বাজারে পেঁয়াজ আবার ডবল সেঞ্চুরী করার মধ্যে ভীড় বাড়ছে টিসিবি ট্রাকের পেছনে। গত কয়েকদিনের বৈরি আবহাওয়ায় পরিবহন সংকটের সাথে পোঁয়াজসহ বিভিন্ন রবি ফসল ক্ষতিগ্রস্ত হবার অজুহাতে তিনদিন ধরে দক্ষিণাঞ্চলের পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দর বৃদ্ধি অব্যাহত রয়েছে। রোববার সপ্তাহের প্রথম দিনে বরিশালের খুচরা বাজারে দেশি পেয়াঁজ বিক্রী হয়েছে দু’শ টাকা কেজি দরে। অথচ গত সপ্তাহেই পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ১১০ টাকা কেজি দরে বিক্রী হয়েছে। যা খুচরা বাজারে ছিল ১৩০ টাকা। খুচরা বিক্রেতাদের দাবি তারা বেশি দামে কিনে শতকরা ১০ টাকা মুনাফায় পেঁয়াজ বিক্রী করছেন। অপরদিকে পাইকারি বাজারের বিক্রেতাদের দাবি গত কয়েকদিনের বৈরি আবহাওয়ায় মোকামে পেঁয়াজ না থাকায় সেখানেই দাম বাড়ানো হয়েছে। উপরন্তু অসময়ের বৃষ্টিপাতে কৃষক জমি থেকে পেঁয়াজ তুলতেও পারছেন না। ফলে মাঠে প্রচুর পেঁয়াজ বিনষ্ট হবার আশংকা বাড়ছে, তেমনি মোকামে পেঁয়াজের আমদানিও হ্রাস পাচ্ছে। ফলে দাম বাড়াচ্ছে মোকামের ব্যবসায়ীরা। আর এর প্রভাব পড়ছে খুচরা বাজারে।
এর প্রভাবে টিসিবি ট্রাকের পেছনে লাইন আরো দীর্ঘা হচ্ছে। সাপ্তাহিক দু’দিন ছুটির পর রোববার প্রথম কর্মদিবসে বরিশাল মহানগরীতে ৮টি ট্রাকে আট টন পেঁয়াজ বিক্রী করেছে টিসিবি। নগরীর ৮ পয়েন্টে এসব ট্রাক দাড়াবার সাথেই বিপুল সংখ্যক নারীÑপুরুষ পেঁয়াজ কেনার জন্য লাইনে দাড়াতে দেখা গেছে। অনেকে দেড় থেকে দু ঘণ্টা অপেক্ষা করে এক কেজি পেঁয়াজ কিনে যথেষ্ঠ স্বস্তির কথা জানিয়েছেন। গত এক মাসে টিসিবি দক্ষিণাঞ্চলের ৮ জেলায় প্রায় দু’শ টন পোঁয়াজ বিক্রী করেছে। প্রথমে ৪৫ টাকা ও পরে ৩৫ টাকা কেজি দরে এসব পেঁয়াজ নি¤œবিত্ত ও নি¤œ-মধ্যবিত্ত পরিবারগুলোর জন্য যথেষ্ঠ স্বস্তি বয়ে আনে। তবে এক কেজি পেঁয়াজ কেনার জন্য মানুষের দূর্ভোগও ছিল সব বর্ণনার বাইরে। টিসিবি বরিশালের অফিসার ইনচার্জ জানিয়েছেন পর্যাপ্ত পেঁয়াজ মজুদ রয়েছে তাদের। দক্ষিণাঞ্চলের খোলা বাজারে পেঁয়াজ বিক্রী অব্যাহত থাকবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিসিবি ট্রাকে

৬ জানুয়ারি, ২০২০
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ