Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণে আহত ৬

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

স্টক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের মাস না পেরোতেই ঢাকার কেরানীগঞ্জে আবার অগ্নিকান্ড ঘটেছে। গতকাল জিনজিরার প‚র্ববন্দ ডাকপাড়া এলাকায় কেমিক্যালের গোডাউনে বিস্ফোরণের ঘটনায় ছয় জন আহত হয়েছেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে ৪০ মিনিট পর আগুন নিয়ন্ত্রণে আনে। গোডাউনের মালিকের নাম মারুফ হোসেন। তিনি পলাতক। চুনকুটিয়া এলাকায়ও তার আরেকটি গোডাউন রয়েছে বলে জানান স্থানীয়রা।

ঢাকার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. মোস্তফা মোহসীন বলেন, ‘এই গোডাউনটিতে সোডিয়াম থাইও, ম্যাঙ্গানিজ সালফেট মনোহাইড্রেট ও ম্যাগনেসিয়াম ক্লোরাইড ছিল। ধারণা করা হচ্ছে, সোডিয়াম থাইও থেকেই বিস্ফোরণের স‚ত্রপাত হয়েছে। তবে কোনও নিহতের ঘটনা ঘটেনি। এখানে গোডাউন করার তাদের কোনও অনুমোদন ছিল না।’ স্থানীয়রা জানান, গোডাউনে কোনও মানুষ ছিল না। বিস্ফোরণের ঘটনায় আশপাশের ছয় জন আহত হয়েছেন। তাদের নাম-পরিচয় জানা যায়নি।

এলাকাবাসী জানান, মারুফ হোসেনের প‚র্ববন্দ ডাকপাড়ায় পর পর তিনটি কেমিক্যালের গোডাউন রয়েছে। দুপুর ১টার দিকে প্রথমে একটি গোডাউন থেকে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপরেই তার আরও দুটি গোডাউনে বিকট শব্দে বিস্ফোরণ হয়। বিস্ফোরণে ঘটনাস্থল থেকে প্রায় কয়েক কিলোমিটার এলাকা প্রকম্পিত হয়। গোডাউনের ছাদ ও ইট উড়ে গিয়ে আশপাশের প্রায় ২০-২৫টি বাড়ির জানালায় পড়ে। গোডাউনের পাশের একটি ভবনের দেয়ালে ফাটল ও দোকানগুলোর সাটার দুমড়ে-মুচড়ে যায়।
ঘটনাস্থল পরিদর্শন করে কেরানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, ‘আমার এলাকায় কোনও অবৈধ কারখানা বা গোডাউন থাকবে না। আমি ইতোমধ্যে কেরানীগঞ্জের সব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে আলোচনা করেছি। অবৈধ কারখানা ও গোডাউনের তালিকার পর এগুলো বন্ধ করে দেওয়া হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ