Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ট্রাম্পের মাথার মূল্য ৮০ মিলিয়ন ডলার ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:২৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার বিনিময়ে ৮০ মিলিয়ন ডলার অর্থাৎ ৮ কোটি ডলার ঘোষণা করা হয়েছে। গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। এর আগে মার্কিন হামলায় জেনারেল কাশেম সোলেমানিকে হত্যা করার জেরে পাল্টা আঘাতের হুঁশিয়ারি দেয় ইরান।
গতকাল রোববার (৫ জানুয়ারি) দেশটির মাশহাদ শহরের রাস্তায় জনতার ঢল নামে। হাজার হাজার বিক্ষুদ্ধ ইরানি 'আমেরিকা নিপাত যাক' সহ বিভিন্ন মার্কিন বিরোধী ¯েøাগান দিতে থাকে। এসময় সোলোমানির শ্রদ্ধা অনুষ্ঠানে অংশ নিতে আসা জনসমূদ্রের সামনে দেশটির শীর্ষ নেতারা ঘোষণা দিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মাথা এনে দিতে পারলে ৮০ মিলিয়ন দেওয়া হবে। দেশটির একাধিক টিভি চ্যানেল তা সম্প্রচার করেছে বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমে উল্লেখ করা হয়েছে।
ইরানের মাশহাদ শহরে জানাজা ও শ্রদ্ধা অনুষ্ঠানে দেশটির এক শীর্ষ নেতা বলেন, এদেশের প্রায় ৮০ মিলিয়ন জনসংখ্যা রয়েছে। প্রত্যেকে যদি এক ডলার করে দেয় তাহলে ৮০ মিলিয়ন হবে। আর যে ব্যক্তি ট্রাম্পের মাথা এনে দিতে পারবে তাকে ওই ৮০ মিলিয়ন ডলার দেওয়া হবে।    
এদিকে সোলেমানিকে হত্যার প্রতিবাদে ইরানে চার দিনের শোক ঘোষণা করা হয়েছে। আর তার লাশ শিয়া মুসলমানদের ৫টি পবিত্র স্থানে নেওয়া হবে। এর মধ্যে একটি মাশহাদে আর বাকী চারটি ইরানে।
বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাতে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় নিহত হন ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সোলেমানিকে হত্যা করা হয় বলে নিশ্চিত করে পেন্টাগন। ওই হামলায় ইরাকে ইরান সমর্থিত মিলিশিয়া উপ-প্রধান আবু মাহদিও নিহত হয়েছেন।
এরই মধ্যে সোলেমানি হত্যায় ক্ষুব্ধ ইরানের জেনারেল গোলাম আলি আবু হামজাহ হরমুজ প্রণালীতে গুরুত্বপূর্ণ মার্কিন স্থাপনায় হামলার হুঁশিয়ারি দিয়েছেন। তার বাহিনী ডেস্ট্রয়ার ও যুদ্ধজাহাজসহ পারস্য উপসাগর ও ইজরায়েলের নিকটবর্তী প্রায় ৩৫টি মার্কিন স্থাপনার দিকে তাক করে আছে বলে জানান তিনি।
সামাজিক মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে যে, সোলেইমানির মৃত্যুকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ প্রতিবাদ মিছিল করছে। ওই ভিডিওতে একটি পুরুষ কণ্ঠে প্রেসিডেন্ট ট্রাম্পের মাথার বিনিময়ে পুরস্কার ঘোষণা করতে শোনা গেছে।
ধারণা করা হচ্ছে ওই পুরুষ কণ্ঠটি অনুষ্ঠানটির আয়োজক কোনো ব্যক্তির। তিনি বলেন, ইরানের ৮ কোটি মানুষের প্রত্যেকের পক্ষ থেকে এক ডলার করে দিলে ৮ কোটি ডলার হবে। যার নির্দেশে এই হত্যাকান্ড ঘটেছে তার মাথা এনে দিতে পারলে আমাদের সবার পক্ষ থেকে পুরস্কার হিসেবে ৮ কোটি ডলার দেওয়া হবে।
যে কেউ এই হলুদ চুলের পাগলের (ট্রাম্পের) মাথা এনে দিতে পারলে ইরানের জনগণের পক্ষ থেকে তাকে ৮ কোটি ডলার পুরস্কার হিসেবে দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৪ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন