Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কবিরাজের ভুল চিকিৎসায় স্কুলছাত্রের হাত নেই

ইন্দুরকানী (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

পিরোজপুরের ইন্দুরকানীতে কবিরাজের ভুল চিকিৎসার কারণে পশ্চিম বালিপাড়া বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র হামিম ফরাজি (১১) এর হাত কর্তন করা হয়েছে।
সরেজমিনে জানা যায়, গত ২০ দিন আগে উপজেলার পশ্চিম বালিপাড়া গ্রামের শ্রমিক আলমগীরের ছেলে হামিম ফরাজি (১১) ব্যাটমিন্টন খেলার সময় পরে গিয়ে হাতে ব্যাথা পায়। পরে চিকিৎসা করেন কবিরাজ আলী আকাব্বর সরদার। হাঁড়ভাঙা চিকিৎসক রফিকুল ইসলামের কাছে চিকিৎসার জন্য গেলে হামিম ফরাজির হাতের অবস্থা খারাপ দেখে তাকে উন্নত চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিলে তার স্বজনরা স্থানীয়দের আর্থিক সহযোগিতায় তাকে ঢাকা পঙ্গু হাসপাতালে ভর্তি করান। পরে পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার ডান হাত কেটে ফেলা হয়।
হামিমের বড় বোন রোকসানা আক্তার জানান, আমার ভাই হামিম ব্যাটমিন্টন খেলতে গিয়ে হাতে ব্যাথা পেলে স্থানীয় আলী আকাব্বর সরদার নামে এক কবিরাজের কাছে নিয়ে গেলে তিনি হাতে লতা পাতা দিয়ে ঝাপ বেধে দেন। এর পর ওই হাতে পঁচন ধরলে ঢাকা পঙ্গু হাসপাতালে নিয়ে যাই। পঙ্গু হাসপাতালের চিকিৎসকরা আমার ভাই এর হাতের অবস্থা খারাপ দেখে গত ৩ জানুয়ারি তার ডান হাত কেটে ফেলেন। হামিম এখন হাসপাতালে মৃত্যুর পথযাত্রী।
এ ব্যাপারে কবিরাজ আলী আকাব্বর সরদারের ফোনে বারবার যোগাযোগ করার চেষ্টা করলেও তার ফোন বন্ধ পাওয়া যায়।
তবে চিকিৎসক রফিকুল ইসলামের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার কাছে আসলে পরিস্থিতি খারাপ দেখে তাকে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেই।
পঙ্গু হাসপাতালের চিকিৎসক ডা. হাসিবুজ্জামান বলেন, কবিরাজ এমনভাবে আটসাঁটো বাঁধ দিয়েছে যে তার হাতের রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। ওই বাঁধ থাকার পর অবস্থা গুরুতর হয়। পরে যখন পঙ্গু হাসপাতালে নিয়ে আসে তখন ওই হাতটি মরে গেছে। ওই হাত এমনভাবে পচন ধরেছে যে তা রাখা সম্ভব হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ