Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

স্বাস্থ্যখাতে জনবলের ব্যাপক সঙ্কট রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ৯:৪২ পিএম

‘স্বাস্থ্যখাতে জনবলের ব্যাপক সঙ্কট রয়েছে। যে কারণে আমাদের ভবন, আসবাবপত্র ও মেশিনপত্র এলেও সেবা কার্যক্রম অনেক জায়গায় চালু হয়নি। প্রধানমন্ত্রী এসব খাতে আমাদের বাজেট দিয়েছেন। কিন্তু পরিকল্পনার অভাবে আমরা জনগণের বাজেট দিতে পারিনি। এদিকটায় আমাদের আরো বেশি লক্ষ্য রাখতে হবে। তবুও সম্প্রতি আমরা ৪ হাজার ৫০০ জন চিকিৎসক নিয়োগ দিয়েছি। এরপর আরো ৫ হাজার ৫০০ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।’- স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেছেন।

আজ সোমবার (০৬ জানুয়ারি) রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট স্ট্রোক ইউনিটের সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২০ সালে ‘মুজিববর্ষ’ উপলক্ষে দেশের সব সরকারি হাসপাতালের আইসিইউয়ের শয্যা দ্বিগুণ করা হবে। পাশাপাশি ২৫০ শয্যার ডায়ালাইসিস সেন্টারও চলতি বছরই উদ্বোধন করা হবে।

এ সময় মন্ত্রী আরও বলেন, দেশে রোগীর সংখ্যা বাড়ছে, সেই সঙ্গে স্বাস্থ্য খাতেও ব্যাপক উন্নয়ন হচ্ছে। কিন্তু বেসরকারি হাসপাতালগুলোতে আইসিইউ ও ডায়ালাইসিস সেন্টারে থেকে চিকিৎসা করাতে গিয়ে দেশের অনেক মানুষ দরিদ্র হয়ে পড়ছেন। সরকার এ ক্ষেত্রে প্রায় বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে। তাই এসব বিষয়ে উন্নয়নকাজও চলছে।

জাহিদ মালেক বলেন, দুই হাজার চিকিৎসকের পদোন্নতি দেওয়া হয়েছে, যার নজির একেবারেই বিরল। ১০ হাজার নার্স নিয়োগ দিয়েছে সরকার। তবে প্রয়োজন আরো বেশি। তাই আরো ৫ হাজার নার্স নিয়োগ দেওয়া হবে।

অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, হাসপাতালের যুগ্ম পরিচালক অধ্যাপক ডা. বদরুল আলম, আবাসিক চিকিৎসক অধ্যাপক ডা. এম এস জহিরুল হক চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ