Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুজিব বর্ষ উদযাপনে চসিকের বছরব্যাপী কর্মপরিকল্পনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৬ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে নগরীতে চারটি কাউন্ট ডাউন ক্লক স্থাপনসহ বছরব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রমের কর্মসূচি গ্রহণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এ কাউন্ট ডাউন ক্লকের মধ্যে আন্দরকিল্লা পুরাতন নগর ভবনের সামনে ‘এ’ ক্যাটাগরি একটি এবং সার্কিট হাউজের সামনে, আদালত ভবন এবং শাহ আমানত সেতু এলাকায় ‘বি’ ক্যাটাগরি তিনটি কাউন্ট ডাউন ক্লক স্থাপন করা হবে। এদিকে চার কাউন্ট ডাউন ক্লকের কাজ পুরোদমে এগিয়ে যাচ্ছে। আগামী ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষ পূর্ণ হতে যাচ্ছে আগামী ১৭ মার্চ।
১৭ মার্চ থেকে শুরু হয়ে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বছরব্যাপী কর্মসূচী হাতে নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। সরকারের অভিন্ন মডেলের ক্লক স্থাপন করা হচ্ছে নগরীতে। এক্ষেত্রে ‘এ’ ক্যাটাগরির ক্লকের ক্ষেত্রে স্থাপন ও ১শ দিন পর্যন্ত ব্যবস্থাপনায় ব্যয় হবে ৪৯ লাখ ৩০ হাজার ৬০৯ টাকা। আর প্রতিটি ‘বি’ ক্যাটাগরির ক্লকের ক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে ২৭ লাখ ৮২ হাজার ৮২৩ টাকা। এই চারটি কাউন্ট ডাউন ক্লকের জন্য চসিকের ব্যয় হচ্ছে ১ কোটি ৩৫ লাখ ৭৯ হাজার ৭৮ টাকা।
আগামী প্রজন্মের নাগরিকদের মাঝে বঙ্গবন্ধুর আর্দশ তুলে ধরা এবং ‘মুজিব বর্ষ’কে স্মরণীয় করে রাখতে নগরীর বাটালী হিলে বঙ্গবন্ধুর ম্যুরাল, পাহাড়তলী শেখ রাসেল পার্ক এবং বঙ্গবন্ধু সড়কের বড়পুল গোলচত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এছাড়া মুজিব বর্ষকে ঘিরে মশকমুক্ত পরিচ্ছন্ন সবুজ নগর, বঙ্গবন্ধুর নিবেদনে অমর একুশে বই মেলাসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে চসিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ