Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

মাদরাসার শিক্ষার্থীরা জঙ্গিবাদ-উগ্রবাদে জড়িত হয় না

সিলেটে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেছেন, যদি দেশে মসজিদ, মাদরাসা না থাকত তাহলে এ দেশে ইসলাম থাকত না। মাদরাসার শিক্ষার্থীরা জঙ্গিবাদ, উগ্রবাদ, অনৈতিক, অসামাজিক কাজে জড়িত হয় না এটাই মাদরাসার শিক্ষা।

মাদরাসার শিক্ষার্থীরা নীতি, নৈতিকতা, আদর্শবান হয়ে দেশ ও সমাজে অবদান রাখলেই মাদরাসার পূর্ণতা আসবে। তিনি বলেন, এ দেশে ওলি আউলিয়ার মাধ্যমে ইসাম প্রচার হয়েছে। ওলি আউলিয়াদের নিয়ে কেউ কট‚ক্তি করলে বরদাছ করা হবে না। যারা করবে তাদের ধ্বংস অনিবার্য। তিনি গতকাল মঙ্গলবার সিলেটের কামাল বাজার ফাজিল ডিগ্রি মাদরাসার ৩যুগ পূর্তি ও পুনর্মিলনীতে প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন।
কামাল বাজার ফাজিল ডিগ্রি মাদরাসার প্রিন্সিপাল মাওলানা এ.কে.এম মনোওর আলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী।

এর পূর্বে কামাল বাজার ফাজিল ডিগ্রি মাদরাসার ৩যুগ পূর্তি ও পুনর্মিলনীর উদ্বোধন করেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ বক্তব্য রাখেন। পরে দুপুর একটায় পুনর্মিলনীর স্মারকের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ।

আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সিলেট জেলার সভাপতি আল্লামা কমরুদ্দীন চৌধুরী ফুলতলী, আলহাজ মখন মিয়া চেয়ারম্যান, হাসিমী মডেল একাডেমির প্রতিষ্ঠাতা এম. এ. হাসিম, কামাল বাজার ফাজিল ডিগ্রি মাদরাসার গভর্নিং বডির সভাপতি মাওলানা বোরহান হোসাইন, যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট শিল্পপতি মোহাম্মদ আনা চৌধুরী, খাজাঞ্চি ইউনিয়ন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইউকের সভাপতি কাউন্সিলর এফ এম চৌধুরী ছালিক। স্বাগত বক্তব্য রাখেন পুনর্মিলনী উদযাপন পরিষদ এর আহবায়ক মোহাম্মদ হাবিবুর রহমান।

এছাড়া উপস্থিত ছিলেন, লালাবাজার আলিয়া মাদরাসার প্রিন্সিপাল আব্দুল লতিফ, ছাতক জালালিয়া ফাজিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল আহাদ, সৎপুর কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবু জাফর মো. নোমান, বিশ^নাথ কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা নোমান আহমদ, এলাহাবাদ আলিম মাদরসার প্রিন্সিপাল মাওলানা আবু তাহির, ছাতক কালারুকা দাখিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহবুবুর রহমান, পুনর্মিলনী উদযাপন পরিষদ এর সদস্য সচিব সৈয়দ ফখরুল ইসলাম ও ফারুক আহমদ এবং হুছাইন আহমদ প্রমুখ। অনুষ্ঠানে শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা নজরুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ