Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোলাইমানিকে হত্যা বেআইনি

মুসলমানদের এখনই ঐক্যবদ্ধ হওয়ার সময় : মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যাকে বেআইনি আখ্যা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গতকাল মঙ্গলবার এই হত্যাকান্ডকে তিনি সউদী আরবের নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির হত্যাকান্ডের শামিল বলে মন্তব্য করেছেন। এই হত্যাকান্ডের পর কোনটিকে সন্ত্রাসবাদ বলা হবে তা নিয়ে উত্তেজনা বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন মালয়েশীয় প্রধানমন্ত্রী। এই মুহ‚র্তে মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ৩ জানুয়ারি ভোরে বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। ওই ঘটনার চরম প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। এ নিয়ে ওয়াশিংটন-তেহরান উত্তেজনার মধ্যে গতকাল মঙ্গলবার এই ইস্যুতে কথা বলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

সাংবাদিকদের উদ্দেশে মাহাথির মোহাম্মদ বলেন, এখনই মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়ার সঠিক সময়। তিনি বলেন, ‘আমরা এখন আর নিরাপদ নই। কেউ যদি কাউকে অবজ্ঞা করে বা কারও পছন্দ মতো কথা না বলে তাহলে অন্য দেশ থেকে ওই ব্যক্তির পক্ষে ড্রোন পাঠানো এবং সম্ভবত আমার উপর গুলি চালানোও ঠিক আছে’। জেনারেল সোলাইমানির হত্যাকান্ড প্রসঙ্গে মাহাথির মোহাম্মদ বলেন, ‘এই হত্যাকান্ড সাংবাদিক জামাল খাশোগির হত্যাকান্ডের সমান। তাকে বিদেশের মাটিতে হত্যা করা হয়। নিজ দেশের স্বার্থে অন্য দেশের কোনও নেতাকে হত্যার মতো কাজ এটা’।

নিজের মতামত বিশ্ব দরবারে তুলে ধরা অব্যাহত রাখবেন কিনা জানতে চাইলে মাহাথির বলেন, সত্য প্রকাশ অব্যাহত রাখবো। তিনি বলেন, কে ক্ষমতাধর আর কে দুর্বল তা নিয়ে আমি ভীত নই। কোনও কিছু সঠিক না হলে আমি মনে করি আমার সত্য প্রকাশের অধিকার আছে’। প্রসঙ্গত, মালয়েশিয়ায় প্রায় দশ হাজার ইরানি বসবাস করে বলে ধারণা করা হয়। যুক্তরাষ্ট্র ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাখলেও মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করেন মাহাথির। গত মাসে মালয়েশিয়ায় আয়োজিত মুসলিম দেশগুলোর নেতাদের এক সম্মেলনে উপস্থিত ছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সূত্র : স্ট্রেইটস টাইমস, রয়টার্স।



 

Show all comments
  • ইমরান ৮ জানুয়ারি, ২০২০, ২:৪১ এএম says : 0
    মুসলমানদের এখনই ঐক্যবদ্ধ হওয়ার সময়
    Total Reply(0) Reply
  • জাবেদ ৮ জানুয়ারি, ২০২০, ২:৪১ এএম says : 0
    ঐক্যবদ্ধ না হলে এভাবে আরও মার খেতে হবে।
    Total Reply(0) Reply
  • ওবায়েদুল হক ৮ জানুয়ারি, ২০২০, ২:৪২ এএম says : 0
    কবে যে আমাদের মুসলীম দেশ প্রধানদের ঘোর কাটবে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহাথির

২০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ