Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু-২ রেলসেতুর কাজ শুরু মার্চে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:১৭ এএম

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী মার্চে বঙ্গবন্ধু-২ রেলসেতুর কাজ শুরু হবে। এতে দেশের পশ্চিম অঞ্চলের জনগণের দুর্ভোগ আরও কমে আসবে। ২০১৯ সালে ১২৯টি রেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৯ জন। আর আহত হয়েছেন ১৫৫ জন।
গতকাল মঙ্গলবার রেল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। বর্তমান সরকারের এক বছরে রেলপথ মন্ত্রণালয়ের কার্যক্রম তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
তিনি বলেন, দুর্নীতিমুক্ত রেল ব্যবস্থা চালু করার জন্য আমরা প্রতিনিয়ত কাজ করছি। সেজন্য আমরা ইন্টারনেট টিকেটিং ব্যবস্থা চালু করেছি। এছাড়া রেল সেবা নামে বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল অ্যাপ চালু করা হয়েছে। যাত্রীরা এখন অনলাইনে ৫০ শতাংশ টিকিট পাচ্ছেন। মন্ত্রী বলেন, ভারতীয় রেলওয়ে থেকে বাংলাদেশের জন্য ১০টি মিটারগেজ এবং ১০টি ব্রডগেজ লোকোমোটিভ বিনা ভাড়ায় সংগ্রহের কাজ চলমান রয়েছে। যা শিগগিরই দেশে আনা হবে। তিনি বলেন, দুর্নীতিমুক্ত রেল ব্যবস্থা গড়ে তোলা হবে। এছাড়া দুর্ঘটনা প্রতিরোধে বাংলাদেশ রেলওয়েতে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে। যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক সেবা দিতে রেলকে পুরোপুরি আধুনিকায়ন করা হচ্ছে। টিকিট ব্যবস্থাকে স্বচ্ছ করার জন্য কোটা সিস্টেম তুলে দেওয়া হয়েছে।
মন্ত্রী বলেন, ১০ জানুয়ারি থেকে কিছু ট্রেনের সময়স‚চিতে পরিবর্তন আনা হচ্ছে। আন্তঃনগর কিছু ট্রেনের নতুন করে কিছু স্টেশনে বিরতি দেওয়ার হবে এবং কিছু স্টেশন থেকে বিরতি বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, আগামী ২৬ জানুয়ারি নতুন ট্রেন চালু করা হবে। আর ঢাকা জামালপুর রুটে নতুন জামালপুর এক্সপ্রেস চালু হবে।
পাবনা এক্সপ্রেস ট্রেনের রুট ঢালারচর পর্যন্ত এবং ফরিদপুর-রাজবাড়ির-ভাটিয়াপাড়া রুটে চলাচলকারী ফরিদপুর এক্সপ্রেস ট্রেনের রুট ভাঙ্গা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এছাড়া উদয়ন এক্সপ্রেসে নতুন কিছু কোচ প্রতিস্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এগুলো উদ্বোধন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্চে

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ