Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাদ সাকিব, থাকছেন মাশরাফি

বিসিবির কেন্দ্রীয় চুক্তি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে এখন ক্রিকেটীয় কার্যক্রমের বাইরে আছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা বাঁহাতি অলরাউন্ডারে নিষেধাজ্ঞা উঠবে আগামী অক্টোবরে। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক যখন মাঠে নামবেন তত দিনে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ বা প্রায় শেষ পর্যায়ে থাকবে। এ টুর্নামেন্টে তার খেলা প্রায় অনিশ্চিত। সেটি হলে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ফিরতে ফিরতে ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ হয়ে যেতে পারে। এ বছরের বেশির ভাগ সময়ই যেহেতু নিষিদ্ধ থাকবেন, বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে তার থাকার সম্ভাবনা নেই বললেই চলে। তবে আগামী ১২ জানুয়ারি চূড়ান্ত হতে যাওয়া এই চুক্তিতে মাশরাফি বিন মুর্তজা থাকবেন কি থাকবেন না- এটি নিয়ে শঙ্কা থাকলেও তা ওয়ানডে অধিনায়কের উপরই ছেড়ে দিচ্ছে বিসিবি।

গত বিশ্বকাপের পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে মাশরাফি। গত সাত মাসে বাংলাদেশ অবশ্য খেলেছেই তিনটি ওয়ানডে। গত বছরের তুলনায় ২০২০ সালে বাংলাদেশের খুব বেশি ওয়ানডে নেই। ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ে সিরিজ, মে মাসে আয়ারল্যান্ড সফর আর বছরের শেষ দিকে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে—এখন পর্যন্ত এই ৯টি ওয়ানডের স‚চি আছে বাংলাদেশের সামনে। ৯ ওয়ানডেতেই মাশরাফি নেতৃত্ব দেবেন কি না, সেটি এখনো বলার উপায় নেই। বিশ্বকাপ থেকে শোনা যাচ্ছে তার অবসরের গুঞ্জন। বিসিবি সভাপতি নাজমুল হাসান গত আগস্টে তাঁকে ডেকে অবসরের ব্যাপারে জানতেও চেয়েছিলেন। এ ব্যাপারে মাশরাফি তখন পরিষ্কার কিছু বলেননি। ওয়ানডে অধিনায়ক যেহেতু কিছু বলেননি, তাঁকে রেখেই কেন্দ্রীয় চুক্তি সংযোজন-বিয়োজন করতে চাইছে বিসিবি। বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলছেন, ‘সাকিব যেহেতু নিষিদ্ধ, কেন্দ্রীয় চুক্তিতে তার থাকার বিষয় নেই। আর মাশরাফির থাকা না থাকা তার ওপরই নির্ভর করছে।’

২০১৯ সালের কেন্দ্রীয় চুক্তিতে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ছিলেন পাঁচ সিনিয়র ক্রিকেটার- মাশরাফি, সাকিব, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। ‘এ’ ক্যাটাগরির তিন ক্রিকেটার ছিলেন ইমরুল, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। ‘বি’ ক্যাটাগরিতে চার ক্রিকেটার- মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। এর বাইরে ‘রুকি’ ক্যাটাগরিতে রাখা হয়েছিল ৫ ক্রিকেটারকে। আবু হায়দার, আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও খালেদ আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ