Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

মোহাম্মদ সালাহ নয় আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হলেন সাদিও মানে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:০৩ পিএম

মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে নিজ ক্লাবের সতীর্থ ম্যানচেস্টার সিটির লিভারপুলের সেনেগালিজ তারকা সাদিও মানে আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন। গত তিন বছর দ্বিতীয় সেরা হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল মোহাম্মদ সালাহকে।

২০১৯ সালে অনুষ্ঠিত হওয়া আফ্রিকান নেশন্স কাপে নিজ দেশের সেরা খেলোয়াড় ছিলেন সাদিও মানে। দেশকে ফাইনালে নিয়ে যাওয়ার পথে তিনটি গোল করে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকাও! গ্রুপ পর্বের ম্যাচে কেনিয়ার বিপক্ষে জোড়া গোল করার পর শেষ ষোলোতে উগান্ডার বিপক্ষেও করেছিলেন একটি গোল। এছাড়াও কোয়ার্টার ফাইনালে বেনিন এবং সেমিফাইনালে তিউনিসিয়াকে হারাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই তারকা ফরওয়ার্ড।

ক্লাব পর্যায়েও নিজের সেরাটা দিয়েই লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে সহায়তা করেন মানে। ২২টি গোল নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের গত মৌসুমের যৌথ সর্বোচ্চ গোলস্কোরারও ছিলেন মানে। এছাড়া সালাহ এবং অবামেয়াংয়ের সাথে গোল্ডেন বুট ভাগাভাগি করে নেন তিনি। তাছাড়া সকল প্রতিযোগিতা মিলিয়ে ২০১৮-২০১৯ মৌসুমে সর্বমোট ৩৮টি গোল করেন মানে।

এক নজরে দেখে নিন বিগত বছরগুলোতে আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার বিজয়ীর নাম
২০১৪ সালে ইয়া ইয়া তুরে
২০১৫ সালে পিয়েরি এমেরিক অবামেয়াং
২০১৬ সালে রিয়াদ মাহরেজ
২০১৭ সালে মোহাম্মদ সালাহ
২০১৮ সালে মোহাম্মদ সালাহ
২০১৯ সালে সাদিও মানে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৯ ফেব্রুয়ারি, ২০২০
১৯ ফেব্রুয়ারি, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০২০
১৬ ফেব্রুয়ারি, ২০২০
১৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন