Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিশ্র আবহাওয়া এক সপ্তাহ

হালকা বৃষ্টির আভাস তীব্র শীতের শঙ্কা আপাতত নেই

শফিউল আলম | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পৌষ যায় যায়। ঘনিয়ে আসছে মাঘ মাস। পঞ্জিকার হিসাবে শীত ঋতুর এখন প্রায় মাঝামাঝি। আবহাওয়ার স্বাভাবিক রুটিন কিছুটা ওলটপালট হয়ে বিরাজ করছে মিশ্র রকমের আবহ। দেশের অনেক জায়গায় আকাশ অস্থায়ী মেঘলা থেকে মেঘাচ্ছন্ন এবং আবারো বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পৌষের তাপমাত্রার পারদ গত দুই-তিন দিন কমে গেলেও পরিবর্তিত মিশ্র আবহাওয়ায় পারদ ফের কিছুটা বৃদ্ধি পেতে পারে।

এ অবস্থায় আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, আপাতত এক সপ্তাহের মধ্যে মাঝারি কিংবা তীব্র ধরনের শৈত্যপ্রবাহের শঙ্কা ক্ষীণ।

তবে কোথাও কোথাও মাঝারি ধরনের কুয়াশা আর ৫ থেকে ১০ কিলোমিটার বেগে হিমেল হাওয়ার কারণে শীতের দুর্ভোগ বজায় থাকতে পারে। শীত আপাতত তেমন প্রকট নাও হতে পারে। তবে এক সপ্তাহ পরে, মাঘ মাসের প্রথমার্ধের মধ্যে মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা যায়, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলসহ রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তবে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। রাজশাহী, যশোর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ আজ কমে আসতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার তেমন উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

এদিকে গতকাল তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৮, যা আগের দিন ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৭.৫ ডিগ্রি। ঢাকার পারদ সর্বোচ্চ ও সর্বনিম্ন ২২.৩ এবং ১২.২ ডিগ্রি সে.।
বর্তমানে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে।

এক সপ্তাহের পূর্বাভাস
আবহাওয়া অধিদপ্তরের কৃষি আবহাওয়া মহাশাখা কর্তৃক এক সপ্তাহের (৮ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত) কৃষি আবহাওয়া পূর্বাভাসে অধিদপ্তরের উপ-পরিচালক কাওসার পারভীন গতকাল জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল ৪ থেকে ৫ ঘণ্টার মধ্যে স্থায়ী থাকতে পারে। বাষ্পীভবনের দৈনিক গড় ২ থেকে ৩ মিলিমিটার থাকতে পারে।

এ সময়ের শুরুতে ঢাকা, খুলনা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। অবশিষ্ট সময়ে সারাদেশে আকাশ শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কিছু কিছু জায়গায় হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ের শুরুতে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। শেষ দিকে কিছুটা হ্রাস পেতে পারে। আর, শুরুর দিকে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। শেষ দিকে কিছুটা বেড়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ