Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেকৃবি ও বিআইএমআরএডি’র চুক্তি

শেকৃবি সংবাদদাত : | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সমুদ্রবিজ্ঞান বিষয়ক গবেষণা, সামুদ্রিক সম্পদ অনুসন্ধান ও আহরণ, আধুনিক প্রযুক্তি উদ্ভাবন ও দক্ষ জনবল তৈরি লক্ষ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (বিআইএমআরএডি)-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর এবং চুক্তিপত্র বিনিময় হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এবং বিআইএমআরএডি’র মহাপরিচালক কাজী এমদাদুল হক বিএন (অব:) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ কাজী আহসান হাবীবের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শেকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগসহ বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, শিক্ষক, কর্মকর্তা এবং এবং বিআইএমআরএডি’র উর্ধ্বতন কর্মকর্তাগণ। পাঁচ বছর মেয়াদি এই চুক্তি স্বাক্ষরের মূল লক্ষ্য হল উভয় প্রতিষ্ঠানের মধ্যে সমুদ্রবিজ্ঞান বিষয়ে যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা এবং সেমিনার, সিম্পোজিয়াম, সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। বাংলাদেশের সামুদ্রিক খাতের উন্নয়ন, উপক‚লীয় কৃষি, উপক‚লীয় জীবিকা, জীব বৈচিত্র্য, তথ্য-উপকরণ বিনিময় এবং এ বিষয়ে কর্ম পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রেও তারা একযোগে কাজ করবে। শেকৃবি উপাচার্য আশা প্রকাশ করেন এই উদ্যোগের মাধ্যমে দেশ অনেক উপকৃত হবে এবং বিআইএমআরএডি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেকৃবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ