Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন সদস্যের বহিষ্কার আদালতে স্থগিত

প্রেস ব্রিফিংয়ে বায়রা একাংশের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বায়রার তিন জন শীর্ষ কর্মকর্তার বহিষ্কারাদেশ স্থগিত করেছে উচ্চা আদালত। এছাড়া নিয়ম বহির্ভূতভাবে অন্য তিনজন কার্যনির্বাহী সদস্যদের নিয়োগও স্থগিত করা হয়েছে। সুপ্রিম কোর্টের উচ্চ আদালত বেঞ্চের বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি খন্দকার দিলিরুজ্জামান রীট পিটিশনের পরিপ্রেক্ষিতে সম্প্রতি এক শুনানীর পর এই স্থগিতাদেশ দেন। গতকাল বুধবার সকালে নগরীর বায়রা কার্যালয়ের সিঁড়ির নীচের দাঁড়িয়ে দাঁড়িয়ে এক প্রেস ব্রিফিংয়ে বায়রার বহিষ্কৃত সহ-সভাপতি ১ মনসুর আহমেদ কালাম এসব কথা বলেন।
বায়রা সভাপতি বেনজীর আহমেদের অনুমতি না নেয়ায় সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ের সুযোগ পাওয়া যায়নি। এসময়ে বহিষ্কৃত অপর নেতা এস এম নাজমুল হকসহ ইসি সদস্য মো. গোলাম মাওলা রিপন, মোহাম্মদ শাহ আলম চৌধুরী, মো. মিজানুর রহমান মজুমদার, ফোরানের মহাসচিব আরিফুর রহমান আরিফ, বায়রার সাবেক নেতা এ কে এম মোবারক উল্লাহ শিমুল, এস এ ট্রেডিংয়ের স্বত্বাধিকারী আব্দুল আলিম, বায়রা সদস্য মহিউদ্দিন উপস্থিত ছিলেন।

প্রেস ব্রিফিংয়ে মনছুর আহমদ কালাম বলেন, বায়রার সভাপতি ও মহাসচিবের স্বেচ্ছাচারিতার কারণে বায়রার সকল কার্যক্রমের মুখ থুবড়ে পড়েছে। ফলে জনশক্তি রফতানির এই খাতটি ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। বায়রার বর্তমান সভাপতি অন্যায় ও নিয়ম বর্হিভূতভাবে বায়রার সহ সভাপতি-১ মনছুর আহমদ কালাম, অর্থ সচিব শওকত হোসেন সিকদার এবং সাংস্কৃতিক ও ক্রীড়া সচিব এস এম নাজমুল হককে বহিষ্কার করে সংগঠনের ইতিহাসে একটি কালো ও কলঙ্কিত অধ্যায়ের সৃষ্টি করেছে। এ ব্যাপারে উচ্চ আদালতে একটি রিট পিটিশন করা হয়েছে। যার নং ১১১/২০২০। বায়রা সভাপতি গতকাল তাদের প্রেস ব্রিফিংয়ে বাধার সৃষ্টি করেছেন। প্রেস ব্রিফিংয়ে বায়রার নানা অনিয়মের কতিপয় চিত্র তুলে ধরা হয়।

রাতে জানতে চাইলে বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, বায়রার সভাপতির অনুমতি ব্যতীত কাউকে বায়রায় প্রেস ব্রিফিং করতে দেয়ার বিধান নেই। আর উনারা আদালতে মামলা করেছেন মামলাটি এখনো চলমান রয়েছে। এ অবস্থায় তারা গতকাল বায়রায় প্রেস ব্রিফিয়ের নামে নাটক করতে গিয়েছিলেন বলেও নোমান উল্লেখ করেন। তিনি বলেন, মঙ্গলবার দিবাগত রাত ৯টা পর্যন্ত আমরা বায়রায় উপস্থিত ছিলাম কৈ তারা প্রেস ব্রিফিং করতে চাইলে ঐ সময়ের মধ্যে অনুমতি নিতে বায়রার যেতে পারতো। তিনি বলেন, আসলে তাদের এসব কার্যকলা বিধি বর্হিভূত নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদালত

২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ